শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

শত্রু দেশের ঘুম উড়িয়ে! আজ ভারতের মাটি ছুঁতে চলেছে ৩ টি রাফাল যুদ্ধবিমান

১০:৫৪ এএম, মার্চ ৩১, ২০২১

শত্রু দেশের ঘুম উড়িয়ে! আজ ভারতের মাটি ছুঁতে চলেছে ৩ টি রাফাল যুদ্ধবিমান

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ ভারতের মাটি ছুঁতে চলেছে আরও তিনটি রাফাল যুদ্ধবিমান। আজ সন্ধে ৭ টা নাগাদ ড্যাসাল্ট অ্যাভিয়েশনের নির্মিত এই বিশেষ ক্ষমতাসম্পন্ন যুদ্ধবিমান গুজরাটে এসে পৌঁছানোর কথা।

জানা গিয়েছে যে, ফ্রান্সে নির্মিত এই যুদ্ধবিমান সেখানকার ঘাঁটি থেকে উড়ান ভরার পর, মধ্যপ্রাচ্যের মাঝ আকাশে জ্বালানি ভোরে, সরাসরি এসে ভারতের মাটি ছোঁবে। এই মুহূর্তে ভারতের হাতে রয়েছে মোট ১১ টি রাফাল যুদ্ধবিমান। এই তিনটি এসে পৌঁছানোর পর, অম্বালায় গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনের মোট সদস্য সংখ্যা দাঁড়াবে ১৪তে।

এ বিষয়ে কোনও সন্দেহই নেই যে, ভারতের সশস্ত্র বাহিনীর শক্তি বাড়িয়েছে যুদ্ধবিমান রাফাল। চিনের উপর নজরদারি রাখতে, এই রাফাল যুদ্ধবিমান ব্যবহার করছে ভারত। কিছুদিন আগেই জানা গিয়েছিল যে, ভারতীয় বায়ুসেনার অস্ত্রভাণ্ডারে খুব তাড়াতাড়ি আরও ১০ টি রাফাল যুদ্ধবিমান অন্তর্ভূক্ত হতে চলেছে। সরকারি সূত্রের খবর ছিল, আরও তিনটি রাফাল আসতে চলেছে আগামী দিন দুই-তিনের মধ্যেই। পাশাপাশি এও জানা গিয়েছে যে, এপ্রিল মাসের দ্বিতীয় পক্ষেই ৭-৮ টি রাফাল ও সেগুলির ট্রেনার ভার্সন ভারতে পৌঁছতে পারে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত ১১ টি রাফাল ভারতে রয়েছে। আজকের তিনটি এবং আরও ৭ টি এপ্রিলে এসে পৌঁছালে রাফাল যুদ্ধবিমানের সংখ্যা বেড়ে হবে ২১। এই মোট ১০ টি রাফাল যুদ্ধ বিমান আম্বালায় গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের পাশপাশি কয়েকটি পশ্চিমবঙ্গের হাসিমারায় মোতায়েন থাকবে।

সূত্রের খবর, হাসিমারায় এজন্য স্কোয়াড্রন তৈরির প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। উত্তরবঙ্গের চিন-ভুটান ট্রাইজাংশনের কাছে হাসিমারায় এই যুদ্ধবিমানগুলি মোতায়েন রাখা হবে। চিনের সঙ্গে ভারতের টানাপোড়েনের মধ্যে এই যুদ্ধবিমানগুলিকে চিনের ওপর নজরদারির কাজে ব্যবহার করছে ভারত। নতুন আরও ১০ টি বিমান যোগ হলে, সেই কাজ আরও সহজ হবে।

ভারতে ফ্রান্সের দূত এমানুয়েল লেনাইন বলেন, ‘ করোনাকালে হাজারো প্রতিবন্ধকতার মধ্যেও সময়মতো রাফাল হস্তান্তর করতে পারাটা আমাদের কাছে গর্বের। এখনও পর্যন্ত ১১ টি রাফাল ইতিমধ্যে ভারতে পৌঁছে গিয়েছে। ৩টি বুধবার এসে পৌঁছচ্ছে, আর এপ্রিল মাস শেষ হওয়ার আগে আরও ৭টি পৌঁছে যাবে।’

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে ৩৬ টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি করে ভারত। প্রথম দফায় পাঁচটি রাফাল ভারতে পৌঁছেছিল গত বছরের ২৮ জুলাই এবং আনুষ্ঠানিকভাবে সেগুলি বায়ুসেনার অস্ত্রসম্ভারে অন্তর্ভূক্ত করা হয়েছিল ১০ সেপ্টেম্বর। দ্বিতীয় দফায় রাফাল ফাইটার জেট পৌঁছেছিল নভেম্বরে। ৭৩ কিলো নিউটনের ক্ষমতাযুক্ত দুটি এম৮৮-৩ স্যাফরান ইঞ্জিন সম্পন্ন রাফাল যুদ্ধবিমান ভূমি ও সমুদ্রে হানা, আকাশ পথে আধিপত্য, পরমাণু আক্রমণ ইত্যাদি বিভিন্ন কাজে পারদর্শী।