এক যুগের অবসান, চলে গেলেন প্রবাদপ্রতিম নৃত্যশিল্পী অমলা শঙ্কর

এক যুগের অবসান, চলে গেলেন প্রবাদপ্রতিম নৃত্যশিল্পী অমলা শঙ্কর
এক যুগের অবসান, চলে গেলেন প্রবাদপ্রতিম নৃত্যশিল্পী অমলা শঙ্কর

বংনিউজ২৪x৭ বিনোদন ডেস্কঃ চিরঘুমের দেশে কিংবদন্তি নৃত্যশিল্পী অমলা শঙ্কর। সত্যিই অবসান হল এক উজ্জ্বল অধ্যায়ের। আজ সকালে সোশ্যাল মিডিয়ায় তাঁর মৃত্যুর খবর জানান অমলা শঙ্করের নাতনি শ্রীনন্দা শঙ্কর। গতমাসেই কন্যা মমতা শঙ্করের রাজডাঙ্গার বাড়িতে পালিত হয়েছিল এই কিংবদন্তি নৃত্যশিল্পীর ১০১ তম জন্মদিন। আজ সকালে ঘুমের মধ্যেই মৃত্যু হয় অমলা শঙ্করের।

১৯১৯ সালের ২৭ জুন অমলা শঙ্করের জন্ম। শৈশব থেকেই ঘটেছিল প্রতিভার বিচ্ছুরণ। ১৯৩১ সালে মাত্র ১১ বছর বয়সে প্যারিসে আয়োজিত আন্তর্জাতিক ঔপনিবেশিক প্রদর্শনীতে অংশগ্রহণ করেছিলেন। এখানেই পরিচিতি ঘটে প্রবাদপ্রতিম নৃত্যশিল্প উদয় শঙ্করের সঙ্গে। এরপরই নৃত্যের তালিম শুরু করেন উদয় শঙ্করের কাছে। এরপর শুরু হয় উদয় শঙ্করের সঙ্গে দেশ-বিদেশের বিভিন্ন নৃত্যের অনুষ্ঠানে নৃত্য প্রদর্শন।

১৯৩৯ সালে তিনি যখন উদয় শঙ্করের নৃত্য গোষ্ঠীর সঙ্গে চেন্নাইতে, সেই সময় একদিন রাতে অমলা শঙ্করকে বিয়ের প্রস্তাব দেন উদয় শঙ্কর। আকস্মিক এরকমের এক প্রস্তাবে কেঁদে ফেলেছিলেন সেদিনের তরুণী অমলা। ১৯৪২ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন এই দুই কিংবদন্তি নৃত্যশিল্পী। গত শতাব্দীর চারের দশকে উদয় শঙ্কর ও অমলা শঙ্করের জুটি সারা বিশ্বে নৃত্যে বিশেষ খ্যাতি অর্জন করে।

অমলা শঙ্কর ১৯৪৮ সালে উদয় শঙ্কর পরিচালিত ‘কল্পনা’ চলচ্চিত্রে উমা চরিত্রে অভিনয়ও করেছিলেন। এই চলচ্চিত্রের কাহিনি লিখেছিলেন উদয় শঙ্কর, সহ প্রযোজনার দায়িত্বেও ছিলেন উদয় শঙ্কর। অমলা শঙ্কর ২০১২ সালের কান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছিলেন, সে বছরের কান চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শিত হয়েছিল। নাচ, অভিনয়, ছবি আঁকা শিল্পের বিভিন্ন ক্ষেত্রে রেখেছেন শিল্পের ছাপ।

আজ সকালে সোশ্যাল মিডিয়ায় ঠাকুমার সঙ্গে নিজের ছবি পোস্ট করে শ্রীনন্দা শঙ্কর লেখেন যে, ‘এক যুগের অবসান হল। ওঁর আত্মার শান্তি কামনা করি…।’
অমলা শঙ্করের প্রয়াণে সংস্কৃতি জগতে নেমে এসেছে শোকের ছায়া। বহু বিশিষ্ট ব্যক্তিত্ব তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করে, তাঁর আত্মার শান্তি কামনা করেছেন। জানা যাচ্ছে, আর কিছুক্ষণের মধ্যেই কেওড়াতলা মহাশ্মশানে এই প্রবাদপ্রতিম নৃত্যশিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.