বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

প্যারা অলিম্পিক্সে নিশ্চিত ভারতের প্রথম পদক! ইতিহাসে নাম ভাবিনাবেন প্যাটেলের

০৯:৩১ পিএম, আগস্ট ২৭, ২০২১

প্যারা অলিম্পিক্সে নিশ্চিত ভারতের প্রথম পদক! ইতিহাসে নাম ভাবিনাবেন প্যাটেলের

টোকিও প্যারালিম্পিক্সে শুক্রবার ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় টেবিল টেনিস তারকা ভাবিনাবেন প্যাটেল। ভারতের প্রথম টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে প্যারালিম্পিক্সে পদক নিশ্চিত করলেন তিনি। শুক্রবার সার্বিয়ার প্রতিপক্ষকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে প্যারা অলিম্পিক্সের সেমিফাইনালে পা রাখতেই পদক জয় নিশ্চিত হয়ে যায় ভাবিনাবেনের। তাঁর চোখ এখন আগামী কাল সকালের দিকে। সেমিফাইনালে জিতে ফাইনালে ওঠাই এখন তাঁর একমাত্র লক্ষ্য।

এদিন মহিলা সিঙ্গলসের ক্লাস ৪ ইভেন্টে বিশ্বের ৫ নম্বর সার্বিয়ার পেরিচ র‌্যানকোভিচের মুখোমুখি হয়েছিলেন ভাবিনাবেন। কোয়ার্টার ফাইনালে সার্বিয়ান প্রতিপক্ষকে ১১-৫, ১১-৬, ১১-৭ ব্যবধানে পরাস্ত করেন ৩৪ বছর বয়সি ভারতীয় টেবিল টেনিস তারকা। মাত্র ১৮ মিনিটের মধ্যেই শেষ হয়ে যায় ম্যাচ। আর সেমিফাইনালে উঠতেই দেশের জন্য পদক জয় নিশ্চিত করেন ভাবিনাবেন। কারণ, প্যারা অলিম্পিক্সের নিয়মানুযায়ী, সেমিফাইনালে হেরে গেলেও পদক হাতছাড়া হয় না। সেক্ষেত্রে ব্রোঞ্জ নিয়ে দেশে ফিরতে পারবেন তিনি।

https://twitter.com/Tokyo2020hi/status/1431220095586611202?s=20

ভারতীয় টেবিল টেনিস তারকা পদক নিশ্চিত করতেই এরপর সোশ্যাল মিডিয়ায় ভরে ওঠে শুভেচ্ছা বার্তায়। ভাবিনাবেনের এই সাফল্যে গর্বিত ভারতীয় প্যারালিম্পিক কমিটির সভাপতি দীপা মালিকও। এদিন ট্যুইটারে একটি ভিডিও বার্তায় তিনি বলেন, "আমরা পদক নিশ্চিত করে ফেলেছি। ওঁর(ভাবিনাবেন) জন্য আমরা গর্বিত। আগামীকাল খুবই গুরুত্বপূর্ণ একটি দিন। এদিনের ম্যাচের উপরই পদকের রঙ নির্ভর করছে। আমরা আশা রাখছি পদকের উজ্জ্বল দিকটাই দেখতে। কাল ইতিহাস গড়ার দিন।"

https://twitter.com/DeepaAthlete/status/1431222604421992448?s=20

উল্লেখ্য, আগামীকাল সকালেই হতে চলেছে টেবিল টেনিসের সেমিফাইনাল ম্যাচ। শেষ চারে ভাবিনাবেনের প্রতিপক্ষ চিনের ঝাং মিয়াও। সেই ম্যাচও ফাইনালের দিকে পা বাড়াতে চান ভারতীয় তারকা। এদিন কোয়ার্টার ফাইনাল জেতার পরই তিনি জানান, "আপনাদের পাশে পেলে সেমিফাইনাল ম্যাচটাও জিততে পারব। আমার জন্য প্রার্থনা করবেন।" আপাতত তাই আগামীকালের ম্যাচকেই পাখির চোখ করে এগোচ্ছেন ভাবিনাবেন।