শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

PPF, সুকন্যা সমৃদ্ধি স্কিমের জন্য এই বিশেষ পরিষেবা চালু করল পোস্ট অফিস! জানুন বিস্তারিত

০৭:৫৮ পিএম, অক্টোবর ২২, ২০২১

PPF, সুকন্যা সমৃদ্ধি স্কিমের জন্য এই বিশেষ পরিষেবা চালু করল পোস্ট অফিস! জানুন বিস্তারিত

সুরক্ষিত বিনিয়োগ, সঞ্চয় এবং তার সঙ্গে ভালো রিটার্ন, এসবের জন্য পোস্ট অফিস একাধিক স্কিমে টাকা রেখে থাকেন দেশের সংখ্যা গরিষ্ঠ মানুষ। এই স্কিমগুলিতে নিশ্চিন্তে টাকা বিনিয়োগ করার পাশাপাশি বাড়তি সুদ এবং সুরক্ষাও। সঙ্গে ভালো রিটার্নের গ্যারান্টিও। এবার এই সকল আর্থিক প্রকল্পে সঞ্চয়ের ক্ষেত্রে এক নতুন পরিষেবা চালু করল পোস্ট অফিস। এই বিশেষ পরিষেবাটি হল, IVR পরিষেবা।

IVR পরিষেবার পুরো নাম হল, ইন্টারঅ্যাক্টিভ ভয়েস রেসপন্স (Interactive Voice Response)। এটি এক টেলিফোনিক সিস্টেম যেখানে আগে থেকেই ভয়েস কমান্ড দেওয়া থাকে। এর মাধ্যমে গ্রাহকরা তাদের চাহিদা মত সুবিধা পেয়ে থাকেন। ইতিমধ্যেই ব্যাঙ্ক এবং বিভিন্ন কাস্টমার কেয়ার সংস্থা থাকে গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য এই সিস্টেম ব্যবহার করে থাকে৷ এবার পোস্ট অফিসেও চালু করা হচ্ছে এই পরিষেবা। যে মিলবে হিন্দি, ইংরেজি, বাংলা সহ বিভিন্ন ভাষায়।

[caption id="attachment_36693" align="alignnone" width="1280"]PPF, সুকন্যা সমৃদ্ধি স্কিমের জন্য এই বিশেষ পরিষেবা চালু করল পোস্ট অফিস! জানুন বিস্তারিত PPF, সুকন্যা সমৃদ্ধি স্কিমের জন্য এই বিশেষ পরিষেবা চালু করল পোস্ট অফিস! জানুন বিস্তারিত[/caption]

এবার প্রশ্ন হচ্ছে, পোস্ট অফিসের এই নতুন পরিষেবার মাধ্যমে কী সুবিধা পাবেন গ্রাহকরা? এই পরিষেবায় সুকন্যা সমৃদ্ধি, PPF সহ বিভিন্ন স্মল সেভিংস স্কিমে সঞ্চিত রাখা অর্থের ওপর সুদের পরিমাণ, কার্ড ব্লক, নতুন কার্ড জারি সহ বিভিন্ন অভাব-অভিযোগ জানাতে পারবেন গ্রাহকরা। কেবলমাত্র একটি ফোনের মাধ্যমেই এক নিমেষে নিজেদের বিভিন্ন সঞ্চয় সম্পর্কে তথ্য পাবেন তাঁরা৷ পোস্ট অফিসের তরফে ইতিমধ্যেই একটি টোল ফ্রি নম্বর দেওয়া হয়েছে। নম্বরটি হল 18002666868। সেভিংস স্কিম বিষয়ক বিভিন্ন তথ্য জানার জন্য নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ওই নম্বরে ফোন করলেই গ্রাহকরা এই সকল তথ্য পেয়ে যাবেন।

পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে সেই সকল গ্রাহকরাও এই IVR পরিষেবার সুবিধা নিতে পারবেন। এই পরিষেবার মাধ্যমে গ্রাহকরা নিজেদের অ্যাকাউন্ট ব্যালেন্স সম্পর্কে জানতে পারবেন। কোনও এটিএম কার্ড হারিয়ে গেলে সঙ্গে সঙ্গে ওই টোল ফ্রি নম্বরে ফোন করে তা ব্লকও করতে পারবেন। পাশাপাশি ওই নম্বরে ফোন করেই নতুন কার্ড পাওয়ার আবেদনও করা যাবে। সবমিলিয়ে নতুন এই পরিষেবাটি চালু হওয়ায় গ্রাহকদের যে নানা ধরনের বিশেষ সুবিধা মিলবে, এ কথা বলাই যায়।