এবার দূরপাল্লার যাত্রাপথে কিনতে হবে বিছানা-কম্বল! কী বলছে ভারতীয় রেল? রইল বিস্তারিত…

এবার দূরপাল্লার যাত্রাপথে কিনতে হবে বিছানা-কম্বল! কী বলছে ভারতীয় রেল? রইল বিস্তারিত... / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি
এবার দূরপাল্লার যাত্রাপথে কিনতে হবে বিছানা-কম্বল! কী বলছে ভারতীয় রেল? রইল বিস্তারিত... / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি

রেলে দূরপাল্লার সফর করতে গেলে এবার টিকিটের পাশাপাশি বহন করতে হবে বিছানা-বালিশ-কম্বলের খরচও। সম্প্রতি এ কথাই ঘোষণা করল ভারতীয় রেল কর্তৃপক্ষ। কারণ, করোনা আবহের মধ্যে এক নতুন উদ্যোগ নিতে চলেছে রেল। যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এবার নতুন ডিজপোজেবল কিটের পরিষেবা চালু করল রেল। তার-ই খরচ এবার বহন করতে হবে ব্যবহারকারী যাত্রীদের।

গত সোমবার থেকেই নয়াদিল্লির রেল স্টেশনে ডিজপোজেবল ট্রাভেল কিটের পরিষেবা চালু করে রেল। পাশাপাশি দিল্লি জংশন এবং হজরত নিজামুদ্দিন স্টেশন থেকেও দেওয়া হয় কিটগুলি। প্রতিটি ডিজপোজেবল কিটে বিছানা-বালিশ-কম্বলের সঙ্গে থাকছে টুথব্রাশ এবং টুথপেষ্টও।

ডিজপোজেবল ট্রাভেল কিট হলো এমনই একটি সামগ্রী যা দ্বিতীয়বার ব্যবহার করা যায় না। একবারে ব্যবহারের পরই তা ফেলে দিতে হয়৷ এই কারণেই যাত্রা শেষে কিটগুলির দাম ব্যবহারকারী যাত্রীদের থেকেই নেওয়া হবে৷ অবশ্য এই ট্রাভেল কিট গুলি অনেক বেশি নিরাপদ এবং আরামদায়ক হওয়ার দরুন যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কারণও হয়ে উঠবে বলে জানিয়েছে ভারতীয় রেল।

ট্রাভেল কিট গুলির সর্বোচ্চ এবং সর্বনিম্ন দাম ৩০০ এবং ১৫০ টাকা। সকালের ট্রেনে যাত্রা করলে বিছানা এবং কম্বল ছাড়াও কোনও যাত্রী এই কিট কিনতে পারবেন। এছাড়াও, স্বল্প দূরত্বের যাত্রাপথে ১৫০ টাকা খরচ করেই শুধু একটি কম্বল সহ ট্রাভেল কিট কেনা যেতে পারে। তবে দূরপাল্লার যাত্রাতে ৩০০ টাকার সম্পূর্ণ ট্রাভেল কিটই কিনতে হবে, এ কথাও জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.