রাত্রিবেলা এই সময়ে ট্রেনে ব্যবহার করা যাবে না চার্জিং পোর্ট! কড়া বার্তা ভারতীয় রেলের! জেনে নিন বিস্তারিত

রাত্রিবেলা এই সময়ে ট্রেনে ব্যবহার করা যাবে না চার্জিং পোর্ট! কড়া বার্তা ভারতীয় রেলের! জেনে নিন বিস্তারিত / প্রতীকী ছবি
রাত্রিবেলা এই সময়ে ট্রেনে ব্যবহার করা যাবে না চার্জিং পোর্ট! কড়া বার্তা ভারতীয় রেলের! জেনে নিন বিস্তারিত / প্রতীকী ছবি

সম্প্রতি উত্তরাখণ্ডের রাইওয়ালার কাছে দিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেসের একটি বগিতে আগুন লেগে মারাত্মক দূর্ঘটনা ঘটে। এরপরই নড়েচড়ে বসে ভারতীয় রেল কর্তৃপক্ষ। যাত্রীদের জন্য ইতিমধ্যেই নানা কড়া নিয়ম জারি করা হয়েছে। ঘোষণা হয়েছে, ট্রেনের ভিতর ধূমপান বন্ধ করলে ধার্য করা হবে মোটা অঙ্কের জরিমানা৷ এমনকি হতে পারে জেলও। এবার আরেকটি বার্তা দিল ভারতীয় রেল। এবার থেকে ট্রেনে রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত ব্যবহার করা যাবে না চার্জিং পোর্ট। মঙ্গলবার, রেলের শীর্ষ আধিকারিকের তরফে জানানো হয়েছে এ কথা।

গত ১৬ মার্চ থেকে পশ্চিম রেল নিয়েছে এই পদক্ষেপ। পশ্চিম রেলের প্রধান জন সংযোগ আধিকারিক (সিপিআরও) সুমিত ঠাকুর জানিয়েছেন, গত ১৬ মার্চ থেকে রাতে ওই নির্ধারিত সময়ে চার্জিং পোর্টগুলিতে বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার কাজ শুরু করা হয়েছে। আগাম সতর্কবাণী হিসেবে বোর্ডের সমস্ত জোনগুলিকেই একই নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, দক্ষিণ রেলের প্রধান জন সংযোগ আধিকারিক (সিপিআরও) গুগনেসনও জানান, এটা নতুন কোনও নির্দেশ নয়। ২০১৪ সালেও ব্যাঙ্গালোর-হজুর সাহিব নান্দেড় এক্সপ্রেসে অগ্নিকাণ্ডের ঘটনার পর রাত ১১ টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত চার্জিং পোর্ট বন্ধ রাখার সুপারিশ করেছিল রেলওয়ের সুরক্ষা কমিটি। এবার সমস্ত জোনের জন্যই এই নির্দেশ দিয়েছে রেল কর্তৃপক্ষ। অগ্নিকাণ্ডের সাম্প্রতিক ঘটনাগুলির পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত।

প্রসঙ্গত, প্রসঙ্গত, গত ১৩ ই মার্চ, জন-শতাব্দী এক্সপ্রেসের একটি বগিতে আগুন লেগে যায়। ট্রেনটি গাজিয়াবাদ স্টেশনে আসার পর লাগেজ ভ্যান থেকে ধোঁয়া বেরোতে দেখা গিয়েছিল। এরপরই বগিটিকে গোটা ট্রেনের থেকে আলাদা করা হয়। তদন্তের মাধ্যমে জানা গিয়েছে, শৌচাগারের ডাস্টবিনে ফেলা জলন্ত সিগারেট কিংবা বিড়ির টুকরো থেকেই অগ্নিসংযোগ হয়েছিল ট্রেনের কামরায়। সেই ঘটনার জেরেই আগেই ট্রেনে ধূমপান নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এবার চার্জিং পোর্ট নিয়েও একই নিষেধ বার্তা দিল ভারতীয় রেল।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.