রেলস্টেশন ও ট্রেনে মাস্ক না পরলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা! কড়া নির্দেশ ভারতীয় রেলের

রেলস্টেশন ও ট্রেনে মাস্ক না পরলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা! কড়া নির্দেশ ভারতীয় রেলের
রেলস্টেশন ও ট্রেনে মাস্ক না পরলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা! কড়া নির্দেশ ভারতীয় রেলের

করোনার দ্বিতীয় ঢেউ বেশ ভালোমতোই থাবা বসাতে শুরু করেছে সারা দেশে। টিকাকরণ পদ্ধতি চালু থাকলেও বেশ কিছু রাজ্যে লাফ দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। ভারতে ইতিমধ্যেই মোট আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটির কাছাকাছি। গবেষকদের মতে, এই দ্বিতীয় স্ট্রেন নাকি আরও ভয়ানক! পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাই বেশ কয়েকটি বিধিনিষেধ জারি করেছে সরকার। বিশেষ করে টিকাকরণ ও করোনা নিয়ম বিধি মানার ওপরেই জোর দিচ্ছে কেন্দ্র। পাশাপাশি মাস্ক ব্যবহারও বাধ্যতামূলক করা হয়েছে। এই অবস্থায় করোনার দাপট রুখতে আরও কড়া হল ভারতীয় রেলও।

এবার থেকে রেলস্টেশন ও ট্রেনে মাস্ক না পরলেই দিতে হবে মোটা অঙ্কের জরিমানা। সম্প্রতি আগামী ৬ মাসের জন্য নির্দেশিকা জারি করেছে ভারতীয় রেল। সেখানেই বলা হয়েছে, মাস্ক ছাড়া ট্রেনে চড়লে ৫০০ টাকা জরিমানা হবে। একই নিয়ম রেলস্টেশনের ক্ষেত্রেও। স্টেশন চত্বরেও মাস্ক না পরলে একই ভাবে জরিমানার মুখে পড়তে হবে। শুধু তাই নয়, রেল ও রেল চত্বরের কোথাও থুতু ফেললেও ৫০০ টাকা জরিমানা করা হবে বলে ঘোষণা করা হয়েছে।

ভারতীয় রেলের নোটিশ
ভারতীয় রেলের নোটিশ

ভারতীয় রেলের ট্যুইটারেও এই মর্মে নির্দেশিকায় লেখা রয়েছে, ‘করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য নানা পদক্ষেপ গ্রহণ করছে ভারতীয় রেল। স্বাস্থ্য ও স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে যে, করোনার সংক্রমণ ঠেকাতে অবশ্যই মাস্ক পরতে হবে। গাইডলাইন অনুযায়ী ট্রেনে ও রেলস্টেশনে মাস্ক না পরলে ৫০০ টাকা জরিমানা দিতে হবে।’ পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত আগামী ৬ মাস এই নিয়মই জারি থাকবে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, ক্রমবর্ধমান করোনার গ্রাফের ওপর নজর রেখে নতুন করে কোভিড বিধি জারি করেছে ভারতীয় রেল। স্বাস্থ্যবিধির দিকে খেয়াল রেখে ইতিমধ্যেই ট্রেনে রান্না করা খাবার সরবরাহ করাও বন্ধ করা হয়েছে। রেল বোর্ডের সভাপতি সুনীত শর্মা জানিয়েছেন, বর্তমানে রেলযাত্রা করার জন্য কোভিড নেগেটিভ সার্টিফিকেটের দরকার নেই। তবে কেন্দ্রীয় সরকার ও সংশ্লিষ্ট রাজ্য সরকারের কোভিড বিধি অবশ্যই মেনে চলতে হবে। এছাড়াও বিভিন্ন স্টেশনে স্টেশনে মাস্ক, স্যানিটাইজার এবং গ্লাভস ইত্যাদি বিক্রির স্টলও দেওয়া হচ্ছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.