যাত্রী সুবিধার্থে রেলের বড় ঘোষণা! আগামী বছরের শুরুতেই চলবে আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস

যাত্রী সুবিধার্থে রেলের বড় ঘোষণা! আগামী বছরের শুরুতেই চলবে আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস
যাত্রী সুবিধার্থে রেলের বড় ঘোষণা! আগামী বছরের শুরুতেই চলবে আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ নয়া গতি পাচ্ছে ভারতীয় রেল। জানা গিয়েছে, সামনের বছরের শুরুতেই আরও অন্তত আরও একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল। উল্লেখ্য, এই মুহূর্তে পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের কাঠামো তৈরি করে ফেলেছে আইসিএফ।

এই ট্রেনগুলিতে বৈদ্যুতিন সরঞ্জাম লাগানো এবং বৈদ্যুতিন সংযোগ দেওয়ার কাজও খুব দ্রুত শেষ হয়ে যাবে বলেই জানা গিয়েছে৷ সব ঠিক থাকলে, ২০২২ সালের মার্চ মাসের মধ্যেই নতুন রুটে চলবে এই সেমি-হাই স্পিড ট্রেন। উল্লেখ্য, এই মুহূর্তে গোটা দেশে দুটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলছে। একটি চলে দিল্লি-বারাণসী রুটে এবং দ্বিতীয়টি চলে দিল্লি এবং কাটরার মধ্যে৷ অন্যদিকে, চলতি বছরের স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, দেশে ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের।

এই সেমি-হাই স্পিডের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলিতে রয়েছে স্বয়ংক্রিয় দরজা, অন বোর্ড হটস্পট ওয়াইফাই, জিপিএস নির্ভর প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম। এছাড়াও যাত্রী সুবিধার্থে সবরকমের ব্যবস্থা রয়েছে ট্রেনের ভিতরে। সেমি-হাই স্পিডের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলিতে রয়েছে স্বয়ংক্রিয় দরজা, অন বোর্ড হটস্পট ওয়াইফাই, জিপিএস নির্ভর প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম। এছাড়াও আরামদায়ক বসার ব্যবস্থা রয়েছে৷ আবার ট্রেনের প্রতিটি টয়লেটে বায়ো ভ্যাকুমের ব্যবস্থা রয়েছে ৷ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের প্রতিটি কোচে প্যান্ট্রি রয়েছে ৷ যাতে যাত্রীরা চাইলেই তাঁদের গরম খাবার এবং পানীয় সরবরাহ করা যায় ৷ ট্রেনের চলার সময় কামরার ভিতরে খুব কম শব্দ পৌঁছয়, ফলে যাত্রী স্বাচ্ছন্দ্যও বজায় থাকে।

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলিতে মোট ১৬টি বগি থাকে৷ তার মধ্যে দু’টি এক্সিকিউটিভ কোচ থাকে ৷ সম্পূর্ণ ভারতীয় নকশা এবং প্রযুক্তিতে নির্মিত এই ট্রেন ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে ছুটতে সক্ষম ৷ তাছাড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি চালাতে বিদ্যুত খরচের ক্ষেত্রেও তিরিশ শতাংশ সাশ্রয় হয়৷