শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

করোনা সংক্রমণ কমতেই ফের ফিরছে দুরন্ত-শতাব্দী সহ ২৬ জোড়া ট্রেন! কবে থেকে চালু হচ্ছে পরিষেবা? জেনে নিন

০২:৩৪ পিএম, জুন ২১, ২০২১

করোনা সংক্রমণ কমতেই ফের ফিরছে দুরন্ত-শতাব্দী সহ ২৬ জোড়া ট্রেন! কবে থেকে চালু হচ্ছে পরিষেবা? জেনে নিন

দেশে কমছে করোনা ভাইরাসের দাপট। সংক্রমণের জের কিছুটা কমতেই বেশ কিছু দূরপাল্লার ট্রেন ফের চালু করার সিদ্ধান্ত নিল রেল। দুরন্ত, শতাব্দী, শ্রীশক্তি ও ডিলাক্স-সহ অন্যান্য স্পেশ্যাল ট্রেনগুলি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আলাদা আলাদা নির্ধারিত তারিখে ফের দেশের রেলপথে নামবে ট্রেনগুলি।

রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, মোট ২৬ জোড়া ট্রেন চালানো হবে। এই সমস্ত ট্রেন আগামী ২১ জুন , ২২ জুন, ২৪ জুন, ১ জুলাই, ২ জুলাই ও ৩ জুলাই এই আলাদা আলাদা নির্ধারিত তারিখে চলতে শুরু করবে। একঝলকে দেখে নেওয়া যাক কবে থেকে কোন কোন ট্রেনের পরিষেবা ফের শুরু হতে চলেছে...

[caption id="attachment_19583" align="alignnone" width="1280"]করোনা সংক্রমণ কমতেই ফের ফিরছে দুরন্ত-শতাব্দী সহ ২৬ জোড়া ট্রেন! কবে থেকে চালু হচ্ছে পরিষেবা? জেনে নিন / প্রতীকী ছবি করোনা সংক্রমণ কমতেই ফের ফিরছে দুরন্ত-শতাব্দী সহ ২৬ জোড়া ট্রেন! কবে থেকে চালু হচ্ছে পরিষেবা? জেনে নিন / প্রতীকী ছবি [/caption]

১/ ১ জুলাই ০২৪৬২ শ্রীমাতা বৈষ্ণদেবী কটরা-নয়াদিল্লি শ্রী শক্তি স্পেশ্যাল ট্রেন বাতিল করা হচ্ছে। ২ জুলাই থেকে ফের বহাল করা হচ্ছে ০২৪৬১ নয়া দিল্লি-শ্রীমাতা বৈষ্ণদেবী কটরা শ্রী শক্তি এক্সপ্রেস স্পেশ্যাল৷ ২/ ২১ জুন থেকে ০২০১১ নয়াদিল্লি-কালকা শতাদ্বী এক্সপ্রেস স্পেশ্যাল ট্রেনের যাত্রা শুরু হচ্ছে। ওই দিন থেকেই ০২০১২ কালকা মেল-নয়াদিল্লি শতাব্দী মেল স্পেশ্যাল এক্সপ্রেস পুনর্বহাল করা হচ্ছে৷ ৩/ ২১ জুন থেকে বহাল হচ্ছে ০২০১৭ নয়াদিল্লি-দেরাদুন শতাব্দী এক্সপ্রেস স্পেশ্যাল ও ০২০১৮ দেরাদুন-নয়াদিল্লি শতাব্দী এক্সপ্রেস স্পেশ্যাল। ৪/ ০৪৫০৫ কালকা-শিমলা রেলমোটর স্পেশ্যাল ফের বহাল হচ্ছে ২১ জুন থেকে। ০৪৫০৬ শিমলা-কালকা রেলমোটর স্পেশ্যালও ওই দিন থেকেই পুনর্বহাল করা হচ্ছে। ৫/ ২১ জুন থেকে পুনর্বহাল করা হচ্ছে ০৪৫১৭ কালকা-শিমলা এক্সপ্রেস স্পেশ্যাল ও ০৪৫১৮ শিমলা-কালকা এক্সপ্রেস স্পেশ্যাল। ৬/ ওই দিন থেকেই ফের বহাল হচ্ছে ০৪৫২৭ কালকা-শিমলা শিবালিক ডিলাক্স স্পেশ্যাল ও ০৪৫২৮ শিমলা-কালকা শিবালিক ডিলাক্স স্পেশ্যাল।

এছাড়াও আরও বহু ট্রেন পুনর্বহাল করা হচ্ছে। বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। আবার বেশ কিছু স্পেশ্যাল ট্রেন পুনর্বহালও করা হয়েছে।