ঘোষিত হল টি-২০ বিশ্বকাপের ১৫ জনের ভারতীয় দল! নয়া ভূমিকায় দলে ফিরলেন ধোনিও

ঘোষিত হল টি-২০ বিশ্বকাপের ১৫ জনের ভারতীয় দল! নয়া ভূমিকায় দলে ফিরলেন ধোনিও
ঘোষিত হল টি-২০ বিশ্বকাপের ১৫ জনের ভারতীয় দল! নয়া ভূমিকায় দলে ফিরলেন ধোনিও

অবশেষে সব প্রতীক্ষার অবসান। টি-২০ বিশ্বকাপের ১৫ সদস্যের দল ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। দলে স্থান পেয়েছেন ৪ স্পিনার ও ৩ পেসার। সুযোগ পেয়েছেন দুজন স্পেশ্যালিস্ট উইকেটকিপারও৷ তবে দলে জায়গা মেলেনি শিখর ধাওয়ানের। এমনকি নেই ‘কুল-চা’ জুটিও। আর ক্রিকেটপ্রেমীদের জন্য সবথেকে বড় চমক, দলে ফিরতে চলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক এম এস ধোনিও৷ এবার নতুন ভূমিকায় দেখা যাবে তাঁকে।

বুধবার বিশ্বকাপের দল ঘোষণা করা হল রাত ৯টায়। ম্যাঞ্চেস্টারে থাকা দলের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে একপ্রস্থ বৈঠক সেরেই ভারতের ১৫ সদস্যের দল বেছে নেয় বিসিসিআই। কুড়ি ওভারের বিশ্বকাপে প্রত্যাশিতভাবেই দলের অধিনায়কত্ব করবেন কোহলি। এছাড়াও সহ-অধিনায়কের ভূমিকায় দেখা যাবে রোহিত শর্মাকে। উইকেট কিপার হিসেবে থাকছেন ঋষভ পন্থ ও ঈশান কিষাণ। থাকছেন কে এল রাহুলও। এছাড়াও দীর্ঘদিন পর টি-২০ দলে সুযোগ পেলেন স্পেশালিষ্ট স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও।

নতুনদের মধ্যে দলে জায়গা মিলল ৩ স্পিনার বরুণ চক্রবর্তী, রাহুল চাহার ও অক্ষর প্যাটেলেরও। অভিজ্ঞ স্পিনার অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও থাকলেন ১৫ জনের দলে। এবার বিশ্বকাপ আমিরশাহীতে। তাই মরুশহরের আবহাওয়া অনুযায়ী স্পিনারের পাল্লা ভারী। অন্যদিকে, দলে পেসারের সংখ্যা মাত্র ৩। বুমরাহ, মহম্মদ শামি ও ভুবনেশ্বর কুমারের ত্রয়ী দলে থাকলেও বাদ পড়েছেন মহম্মদ সিরাজ। পাশাপাশি দল থেকে বাদ কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহলও। এরপরই জল্পনা শুরু হয় তবে কি ‘কুল-চা’ ম্যাজিক শেষের পথে? কারণ দীর্ঘদিন এই জুটিকে একসঙ্গে মাঠে খেলতে দেখা যায়নি। এমনকি চাহালের বাদ পড়া নিয়েও উঠে গিয়েছে একাধিক প্রশ্ন।

তবে বিসিসিআইয়ের তুরুপের তাস কিন্তু অন্য! বিশ্বকাপের দল ঘোষণার পরই আরেকটি ঘোষণা করে ক্রিকেট বিশ্বকে একেবারে চমকে দিয়েছে ভারতীয় বোর্ড। আসন্ন কুড়ি ওভারের বিশ্বকাপে এবার দলের মেন্টরের ভূমিকায় দেখা যাবে ভারতের অন্যতম সফল প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। গতবছরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। জানা গিয়েছে, বোর্ডের তরফে ধোনিকে এই প্রস্তাব দেওয়া হলে তিনি রাজিও হয়ে গিয়েছেন। তাই ভারতীয় দলের ড্রেসিং রুমে আবার দেখা যেতে চলেছে মাহি-রাট(ধোনি ও বিরাট) জুটিকে। অন্যদিকে, রিজার্ভ ক্রিকেটার হিসেবে দলে থাকছেন শার্দূল ঠাকুর, শ্রেয়াস আইয়ার ও দীপক চাহার।

এবার এক নজরে দেখে নেওয়া যাক টি-২০ বিশ্বকাপের জন্য ঘোষিত ভারতীয় দল:
বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঈশান কিষাণ, ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজা, হার্দিক পাণ্ডিয়া, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, বরুণ চক্রবর্তী, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি।
স্ট্যান্ডবাই- শ্রেয়াস আইয়ার, শার্দূল ঠাকুর ও দীপক চাহার।