শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

টোকিওতে ইতিহাস! অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে ভারতীয় মহিলা হকি দল

০১:১০ পিএম, আগস্ট ২, ২০২১

টোকিওতে ইতিহাস! অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে ভারতীয় মহিলা হকি দল

টোকিওতে ইতিহাসের পাতায় লেখা হল ভারতের নাম। প্রবল প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের অলিম্পিকের সেমিফাইনালে পৌঁছে গেল ভারতীয় মহিলা হকি দল। রানি রামপাল অ্যান্ড কোং-এর হাত ধরেই এবার পদক জয়ের স্বপ্ন দেখছে আপামর দেশবাসী। ভারতীয় মেয়েদের এমন অভাবনীয় সাফল্যের পর হকিতে সোনা জয়ের আশায় বুক বেঁধেছেন সকলেই।

সোমবার তিনবারের অলিম্পিক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১-০ হারিয়ে শেষ চারে নিজেদের জায়গা করে নিল ভারতের মেয়েরা। ভারতের হয়ে একমাত্র গোলটি করেন গুরজিৎ কৌর। এদিন প্রথম কোয়ার্টারেই গোল পেতে পারত ভারত। কিন্তু রানির একটি শট পোস্টে লাগে। অন্যদিকে, সহজ সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়াও। কিন্তু তা থেকে গোলের মুখ খুলতে পারেননি অজিরা। এদিন অস্ট্রেলিয়া ৯টি পেনাল্টি পায়। তা সত্ত্বেও নেট করতে পারেনি।

এরপর দ্বিতীয় কোয়ার্টারে ভারতের হয়ে জয়সূচক গোলটি করেন গুরজিৎ কৌর। মাত্র এক শটেই তাঁর বাজিমাত। পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে জয়ের দিকে একধাপ এগিয়ে দেন গুরজিৎ। এরপর আরও বেশ কয়েকবার গোলের সুযোগ পায় ভারতীয় দল। কিন্তু আর গোল আসেনি। অন্যদিকে তৃতীয় ও চতুর্থ কোয়ার্টারে আক্রমণের ঝড় তুললেও ভারত রুখে দেয় অজিদের। শেষ পর্যন্ত তাই খালি হাতেই ফিরতে হয় তাঁদের৷ আর প্রথমবারের মতো অলিম্পিকের শেষ চারে পৌঁছে যান রানি এন্ড কোং।

https://twitter.com/TheHockeyIndia/status/1422053672024870919?s=20

তবে ভারতীয় মহিলা হকি দলের শুরুটা মোটেও ভালো ছিল না। অলিম্পিকে নেমেই হারের হ্যাট্রিক করে ফেলেছিল এই দল। নেদারল্যান্ডস, জার্মানি, গ্রেট ব্রিটেনের কাছে হেরে যায় ভারত। নকআউট যখন প্রায় অসম্ভব, ঠিক তখনই অভাবনীয় প্রত্যাবর্তন রানিদের। আয়ারল্যান্ডের বিরুদ্ধে জয় ছিনিয়ে নেন তাঁরা। এরপর দক্ষিণ আফ্রিকাকে ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলেন। এরপর নকআউটে অস্ট্রেলিয়ার মতো প্রতিপক্ষকে বিরুদ্ধে রানিরা জয় ছিনিয়ে নিতেই এক ঐতিহাসিক দিনের সাক্ষী রইল ভারত। বলাই বাহুল্য, তাঁদের ঘিরে গোটা দেশই এখন সোনা জয়ের স্বপ্নে বুঁদ।