বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ভারতে প্রথম চোখ ধাঁধানো বিশ্বমানের রেল স্টেশন ! কি কি রয়েছে এই আধুনিক রেল স্টেশনে?

০৪:৩১ পিএম, নভেম্বর ১৪, ২০২১

ভারতে প্রথম চোখ ধাঁধানো বিশ্বমানের রেল স্টেশন ! কি কি রয়েছে এই আধুনিক রেল স্টেশনে?

ভারতে প্রথম তৈরি হল বিশ্বমানের রেল স্টেশন। এত ঝা চকচকে স্টেশন এবং পরিকাঠামো আগে কখনও দেখেনি ভারতবাসী। আগামী কালই এই স্টেশনের শুভ উদ্ভোধন করতে আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নব কায়দায় তৈরি এই স্টেশনটি হয়েছে মধ্যপ্রদেশে। স্টেশনের নাম ভোপালের হাবিবগঞ্জ রেলস্টেশন। বিভিন্ন আধুনিকতায় ভর্তি এই স্টেশন।

জার্মানির ইডেলবার্গ রেল স্টেশনের অনুকরণে তৈরি হয়েছে এই স্টেশন। এটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৪৫০ কোটি টাকা। আগামী কাল অর্থাৎ ১৫ ই নভেম্বর মোদি আসবেন এই স্টেশন উদ্ভোধন করতে। তাই ইতিমধ্যেই কড়া নিরাপত্তায় মুড়ে দেওয়া হয়েছে স্টেশন চত্বর। প্রধানমন্ত্রী আসবেন বলে কথা তাই সেদিকেও নেওয়া হয়েছে বিভিন্ন প্রস্তুতি। আসুন জেনে নেওয়া যাক বিশাল এই স্টেশনে কি কি সুবিধা পাবেন যাত্রীরা।

স্টেশনের ভেতর রয়েছে বিশাল জায়েন্ট স্ক্রিন যাত্রীদের বিনোদনের জন্য। এছাড়াও ৭০০ জন ট্রেনের অপেক্ষা করতে পারবেন। পাশাপাশি রয়েছে আধুনিক টিকিট কাউন্টার, উন্নতমানের ফুড কোর্ট, এয়ার-কন্ডিশনড ওয়েটিং রুম, ডরমিটরি ও আধুনিক মানের ভিআইপি লাউঞ্জ। রয়েছে ১৫৯ টি সিসিটিভি ক্যামেরা। তবে এই স্টেশন এর নাম নিয়ে কিন্তু প্রকাশ করেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছেন, হাবিবগঞ্জের বদলে ভোপালের গোন্দ বংশের শেষ রানি কমলাপতির নামে স্টেশনের নাম হলে ভালো হয়।