বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সুখবর রাজ্যের কৃষকদের জন্য! বাড়লো ধানের সহায়ক মূল্য, ঘোষণা নবান্নের

০৩:০১ পিএম, নভেম্বর ১১, ২০২১

সুখবর রাজ্যের কৃষকদের জন্য! বাড়লো ধানের সহায়ক মূল্য, ঘোষণা নবান্নের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ সরকারকে ধান বিক্রি করলে বেশি লাভের মুখ দেখছে কৃষকরা। আর সেই নিয়েই রাজ্যের একাধিক জায়গায় রাত জেগে কৃষকদের লম্বা লাইন কিষান মান্ডিতে। আর তাঁর মধ্যেই চাষিদের সুখবর দিল রাজ্য সরকার। বীরভূম, মুর্শিদাবাদ সহ বেশকিছু জেলার খাদ্য দপ্তর সূত্রে জানা গেছে বিভিন্ন জায়গায় ধান কেনার পক্রিয়া শুরু হয়েছে। এমনকি রাজ্য সরকারের তরফ থেকে ধান কেনার লক্ষ্য আগের থেকে আরও বাড়ানো হয়েছে। কৃষকরা মনে করেন সরকার তাঁদের কাছে ধান কিনে নিলে ক্ষতির পরিমান অনেক কমে যায়।

তাই সরকারের সিদ্ধান্ত এবার বেশি পরিমানে ধান কিনবে রাজ্য সরকার। পাশাপাশি বাড়িয়ে দেওয়া হচ্ছে কুইন্টাল ধানের সহায়ক মূল্য বৃদ্ধি। গতবছর সরকার এর তরফে কুইন্টাল প্রতি ধানের দাম ছিল ১৮৬৮ টাকা। এই বছর সরকার চাষীদের কুইন্টাল প্রতি ধানের দর দেবে ১৯৪০ টাকা। সঙ্গে ধান বাড়ি থেকে বহন করে নিয়ে আসার ক্ষেত্রে আরও ২০ টাকা অতিরিক্ত দেবে রাজ্য সরকার। অর্থাৎ মোট ১৯৬০ টাকা পাবে চাষিরা।

এতদিন কৃষকদের এটাই দাবি ছিল সরকার যাতে তাঁদের থেকে বেশি পরিমানে ধান কিনে নেন। তাহলে তাঁদের ক্ষতির পরিমান অনেক অংশে কমে যায়। তাই সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন কৃষক মহল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।