রাজ্যে কোন হাসপাতালে কত কোভিড বেড ফাঁকা? সহজে জেনে নিন এই পদ্ধতিতে

রাজ্যে কোন হাসপাতালে কত কোভিড বেড ফাঁকা? সহজে জেনে নিন এই পদ্ধতিতে
রাজ্যে কোন হাসপাতালে কত কোভিড বেড ফাঁকা? সহজে জেনে নিন এই পদ্ধতিতে

দেশের মতোই রাজ্যেও চড়ছে সংক্রমণের গ্রাফ। ভারী হচ্ছে করোনার পাল্লা। এর মধ্যেই সারা দেশে ঘাটতি দেখা দিচ্ছে হাসপাতালের বেড বা ভ্যাকসিনের। অক্সিজেন বা ভেন্টিলেটরও অমিল। এদিকে করোনা আক্রান্তের সংখ্যার কমতি নেই। এই অবস্থায় হাসপাতালে হাসপাতালে ঘুরেও বেড পাচ্ছেন না করোনা আক্রান্তরা৷ এই নিয়ে অভিযোগও কম ওঠেনি। এবার এই সমস্যার সমাধানেই ময়দানে নেমেছে রাজ্য।

সম্প্রতি নতুন একটি পোর্টাল চালু করেছে রাজ্য সরকার৷ ওয়েস্ট বেঙ্গল ইন্টিগ্রেটেড কোভিড ম্যানেজমেন্ট সিস্টেম বা WBICMS নামক ওই পোর্টালের মাধ্যমে রাজ্যে কোন হাসপাতালে, কতগুলি কোভিড বেড খালি রয়েছে, তা দেখা যাবে এবার অনলাইনেই৷ এমনকি অনলাইনেই ভর্তির আবেদন করতে পারবেন সাধারণ মানুষ৷ বর্তমান কঠিন পরিস্থিতিতে রাজ্য সরকারের তরফের এই পরিষেবার ফলে বহু মানুষ উপকৃত হবেন বলেই মনে করছেন রাজ্যবাসী।

সরকারি বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, নতুন এই পোর্টালে প্রতিটি জেলায় সরকারি বেসরকারি কোন কোন হাসপাতালে, কত সংখ্যক সাধারণ, আইসিইউ বা অন্যান্য বেড খালি রয়েছে, তার রিয়েল টাইম তথ্য মিলবে। এও বলা হয়েছে, কোনও হাসপাতালে বেড খালি থাকলে, রোগী ভর্তির আবেদন করে ফেলা যাবে অনলাইনেই। কী ভাবে অনলাইনের মাধ্যমে জানবেন বেড সংক্রান্ত সমস্ত তথ্যের হদিশ? রইল নিম্নলিখিত কিছু পদ্ধতি…

১. প্রথমেই পশ্চিমবঙ্গ সরকারের করোনা সংক্রান্ত অফিশিয়াল ওয়েবসাইট https://excise.wb.gov.in/CHMS/Portal_New_Default.aspx -এ যেতে হবে। হোম পেজে ‘E-SERVICES’-এ ক্লিক করতে হবে। সেখানে পরপর দুটি অপশন রয়েছে। একটি হলো ‘Check Bed Availability’ এবং দ্বিতীয়টি হলো Safe ‘Home Availability’।
২. ফাঁকা বেড সংখ্যা জানার জন্য ‘Check Bed Availability’ অপশন বেছে নিতে হবে। এরপর আপনি যে জেলার হাসপাতালে ভর্তি হতে চান, সেই জেলা বেছে নিতে হবে।
৩. এরপর আপনাকে সরকারি এবং সরকারের নিয়ন্ত্রণাধীনে বেসরকারি হাসপাতালের নাম দেখানো হবে৷ সেই সব হাসপাতালের মোট বেড সংখ্যা এবং ফাঁকা বেড সংখ্যার পরিসংখ্যানও দেখিয়ে দেওয়া হবে। পাশাপাশি ওই হাসপাতালের ঠিকানা এবং যোগাযোগ নম্বরও দেখিয়ে দেওয়া হবে।
৪. সেফহোম প্রয়োজন হলে তার তালিকাও দেখে নেওয়া সম্ভব। পাশাপাশি মোট বেড সংখ্যা এবং ফাঁকা বেড সংখ্যার পরিসংখ্যানও জেনে নিতে পারবেন আপনি।