বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

স্বাধীনতা দিবসে রক্তাক্ত মার্কিন মুলুক! ফের বন্দুকবাজের হামলায় মৃত ৬

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ১১:০৪ এএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ০৫:০৪ পিএম

স্বাধীনতা দিবসে রক্তাক্ত মার্কিন মুলুক! ফের বন্দুকবাজের হামলায় মৃত ৬
স্বাধীনতা দিবসে রক্তাক্ত মার্কিন মুলুক! ফের বন্দুকবাজের হামলায় মৃত ৬

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হামলা চালাল বছর ২২ এর এক বন্দুকবাজ। এলোপাথাড়ি গুলিতে নিহত হয়েছেন অন্তত ৬ জন। পাশাপাশি আহত হয়েছেন কমপক্ষে ৩৬ জন। এঁদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক। তাঁরা মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে গ্রেফতার করা হয়েছে হামলাকারীকেও। তবে, কী কারণে সে গুলি চালাল, তা এখনও স্পষ্ট নয়। 

৪ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। সেই উপলক্ষে এই দিনটিতে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে আনন্দে মেতে উঠেছিল দেশবাসি। শিকাগোর কাছে শহরতলি হাইল্যান্ড পার্কেও স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ চলছিল। তা দেখতে বহু লোকের জমায়েত হয়েছিল। কিন্তু অনুষ্ঠান শুরুর কিছুক্ষণের মধ্যেই বদলে যায় সেখানকার ছবিটা। আনন্দের মুহূর্তে নিমেষে আতঙ্কে পরিবর্তিত হয়। 

আচমকাই এলোপাথাড়ি ছোড়া গুলিতে জখম হন অনেকেই। স্থানীয় একটি দোকানের ছাদ থেকে ছুটে আসতে থাকে গুলি। অনেকেই যেমন গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে যন্ত্রণায় ছটফট করছিলেন, তেমনই বাকিরা প্রাণ বাঁচাতে দৌড়াদৌড়ি শুরু করেন। এদিকে, খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে আসে হাইল্যান্ড পার্কের পুলিশ। হামলাকারীকে তাড়া করে দ্রুত ধরে ফেলে। শহরের পুলিশ প্রধান লো জগম্যান জানান, বন্দুকবাজকে হেফাজতে নেওয়া হয়েছে। ধৃতের নাম রবার্ট ক্রিমো। এই ঘটনার জেরে স্বাধীনতা দিবস উপলক্ষে হাইল্যান্ড পার্কের সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে। পাশাপাশি শহরের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শও দেওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে ইতিমধ্যেই।

অন্যদিকে, মার্কিন মুলুকে ৪ জুলাইয়ের বন্দুকবাজের হামলার ঘটনায় আম নাগরিকের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি অর্থাৎ প্রেসিডেন্টের স্ত্রী জিল। তাঁদের কথায়, ‘আমরা স্তম্ভিত। আমেরিকার স্বাধীনতা দিবসেও বন্দুকবাজের হামলা মেনে নেওয়া যায় না। ফের স্বজনহারা হলেন বহু মানুষ।’  

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগেই টেক্সাসের একটি প্রাইমারি স্কুলে এক কিশোর বন্দুক নিয়ে হামলা চালিয়েছিল। তাতে ১৯ স্কুল পড়ুয়ার মৃত্যু হয়েছিল। তারও আগে নিউইয়র্কের একটি দোকানে বন্দুকবাজের হামলায় ১০ জনের মৃত্যু হয়। আমেরিকার গান ভায়োলেন্স আর্কাইভ ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বিগত একবছরে বন্দুকবাজের হামলায় অন্তত ৪০ হাজার মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে।