শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বুদ্ধ পূর্ণিমায়, গৌতম বুদ্ধের দেশে সফরে নরেন্দ্র মোদী

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১৬, ২০২২, ০১:৩৭ পিএম | আপডেট: মে ১৬, ২০২২, ০৭:৪৩ পিএম

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বুদ্ধ পূর্ণিমায়, গৌতম বুদ্ধের দেশে সফরে নরেন্দ্র মোদী
পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বুদ্ধ পূর্ণিমায়, গৌতম বুদ্ধের দেশে সফরে নরেন্দ্র মোদী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আগেই স্থির ছিল যে, ১৬ মে নেপাল সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই পূর্ব নির্ধারিত সূচি মেনেই আজ বুদ্ধ পূর্ণিমায় গৌতম বুদ্ধের দেশে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

আজ পড়শি দেশ নেপালে পৌঁছনোর কিছু সময়ের মধ্যেই সড়কপথে লুম্বিনি যান প্রধানমন্ত্রী। এদিন তাঁকে নেপালে স্বাগত জানান সেদেশের প্রধানমন্ত্রী শেরবাহাদুর দেউবা। নরেন্দ্র মোদী এবং নেপালের প্রধানমন্ত্রী দুজনেই লুম্বিনিতে মায়া দেবীর মন্দিরে গিয়ে সেখানে দেবীর উদ্দেশে শ্রদ্ধা জানান। প্রথা মেনে করেন পুজার্চনা। 

প্রসঙ্গত উল্লেখ্য, এই লুম্বিনিতেই জন্মগ্রহণ করেছিলেন গৌতম বুদ্ধ। আবার আজই বুদ্ধ পূর্ণিমা। আজকে ভারত-সহ পৃথিবীর বিভিন্ন দেশে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নানা অনুষ্ঠান হয়ে থাকে। আর এমন একটি বিশেষ দিনে খোদ বুদ্ধের জন্মস্থানে থাকতে পেরে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেকথা তিনি নিজেই টুইট করে জানিয়েছেন। সেই টুইটে ধরা পড়েছে প্রধানমন্ত্রীর আবেগ।

নেপালে পৌঁছানোর পরই প্রধানমন্ত্রী নিজের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একের পর এক টুইট করেন। পাশাপাশি প্রধানমন্ত্রীর দফতরের টুইটার হ্যান্ডেল থেকেও পরপর বেশ কয়েকটি টুইট করা হয়। একটি টুইটে ভারতের প্রধানমন্ত্রী লেখেন, ‘পবিত্র মায়া দেবীর মন্দিরে শ্রদ্ধার্ঘ জানিয়েই আমার নেপাল সফর শুরু হল।’

এর আগে আরও একটি টুইটে মোদী লেখেন, ‘আমি নেপালে পৌঁছে গিয়েছি। বুদ্ধ পূর্ণিমার পবিত্র এবং বিশেষ লগ্নে নেপালের অসাধারণ মানুষের মধ্যে থাকতে পেরে আমি ভীষণ খুশি। লুম্বিনিতে অনেক কর্মসূচি রয়েছে। আমি সেগুলি নিয়ে সত্যিই খুব উৎসাহী।’  এখানেই শেষ নয়, এর পাশাপাশি তিনি নেপালের প্রধানমন্ত্রীকেও ধন্যবাদ জানান। তিনি লেখেন, ‘প্রধানমন্ত্রী শেরবাহাদুর দেউবা আমাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। এর জন্য আমি তাঁকে আন্তরিক ধন্যবাদ জানাতে চাই।’

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ সালে প্রথম ভারতের প্রধানমন্ত্রী পদে বসার পর এই নিয়ে পঞ্চমবার নেপাল সফরে নরেন্দ্র মোদী। সূত্রের খবর আজ প্রধানমন্ত্রীর একাধিক কর্মসূচি রয়েছে সেখানে। জানা গিয়েছে আজই তিনি লুম্বিনিতেই ‍‍`ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরিটেজ‍‍`-এ আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেবেন। পাশাপাশি নেপাল সরকারের উদ্যোগে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে একটি অনুষ্ঠানে আয়োজন করা হবে, তাতে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।