শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পদ্মা সেতুর নাট-বল্টু খোলা যাচ্ছে হাত দিয়েই! ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড় নেটপাড়া

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৭, ২০২২, ০৩:৫৩ পিএম | আপডেট: জুন ২৭, ২০২২, ০৯:৫৩ পিএম

পদ্মা সেতুর নাট-বল্টু খোলা যাচ্ছে হাত দিয়েই! ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড় নেটপাড়া
পদ্মা সেতুর নাট-বল্টু খোলা যাচ্ছে হাত দিয়েই! ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড় নেটপাড়া

অবশেষে প্রতীক্ষার অবসান বাংলাদেশবাসীর। বহু কাঠখড় পুড়িয়ে অবশেষে চালু হল পদ্মা সেতু (Padma Bridge)। শনিবারই পদ্মা সেতুর উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর রবিবার সকালেই ওই সেতু খুলে দেওয়া হল জনসাধারণের জন্য। ৬.১৫ কিলোমিটার লম্বা সেতু নিয়ে সাধারণ মানুষের উন্মাদনা এখন চোখে পড়ার মতো।

উল্লেখ্য, বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মিত পদ্মা সেতুটি একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। বাংলাদেশের সরকারের তরফেই এই সেতু নির্মাণে টাকা ঢালা হয়েছিল৷ সেতু নির্মাণের সময় নানা বাধা-বিপত্তি এলেও হাসিনা সরকারের তরফে নির্মাণ কাজ বন্ধ রাখা হয়নি। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর শনিবার উদ্বোধন করা হল সেই স্বপ্নের সেতুর৷

তবে এরপরই সামনে এল এমন এক ভিডিও, যা বেশ অস্বস্তিতে ফেলে দিল বাংলাদেশকে। একইসঙ্গে এই সেতুর গুণগত মান নিয়েও প্রশ্ন তুলে দিল। আসলে রবিবার সাধারণ মানুষের জন্য পদ্মা সেতুর খুলে দেওয়ার পরই সামনে এসেছে এক টিকটক ভিডিও। যেখানে দেখা যাচ্ছে, একজন যুবক হাত দিয়েই পদ্মা সেতুর নাট-বল্টু খুলে ফেলছেন। তিনি যেটি খুলে নেন তা দিয়েই কংক্রিটের রেলিংয়ের সঙ্গে লোহার রেলিং আটকানো রয়েছে। এই ভিডিওই ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়।

ভিডিওটি ভাইরাল হতেই নেটদুনিয়ায় হাসির রোল পড়ে যায়। অনেকে আবার ঘটনার তীব্র সমালোচনাও করেছেন। জানা গিয়েছে, ঘটনার জেরে পুলিশের তরফে ওই যুবকের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলাও দায়ের করা হয়েছে। আপাতত যুবকটিকে গ্রেপ্তার করেছে বাংলাদেশের পুলিশ। তাঁকে নিজেদের হেফাজতে নিয়েছে বাংলাদেশের পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

ঘটনা প্রসঙ্গে সিআইডির বিশেষ পুলিশ সুপার (সাইবার ইন্টিলিজেন্স) রেজাউল মাসুদ জানিয়েছেন, যুবকটির নাম বায়েজিদ তালহা। বয়স ৩০। বরিশালের পটুয়াখালীতে তাঁর বাড়ি। বর্তমানে ঢাকার একটি বেসরকারি সংস্থায় তিনি চাকরি করেন। রবিবার ঢাকার শান্তিনগর এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।

জানা গিয়েছে, আপাতত অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করছে ওপার বাংলার একাধিক গোয়েন্দা সংস্থা। তিনি নিছক মজার জন্য সেতুর নাট-বল্টু খুলেছেন নাকি এর পেছনে অন্য কোনও উদ্দেশ্য রয়েছে তা-ও খতিয়ে দেখছে পুলিশ। পুলিশ আধিকারিকরা জানিয়েছেন, যুবকটি যদি কোনও খারাপ উদ্দেশ্য নিয়ে ওই কাজ করে থাকেন, তাহলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আর যদি শুধুমাত্র টিকটক করার জন্য তা করে থাকেব তাহলে তাঁকে মুচলেকা লিখিয়ে ছেড়ে দেওয়া হতে পারে।

আপাতত খবর অনুযায়ী, পদ্মা সেতুতে সর্বসাধারণের পায়ে হেঁটে ওঠা নিষিদ্ধ করা হয়েছে। শুধুমাত্র গাড়ি পেরোতে পারবে। তবে সেক্ষেত্রেও কোথাও থামা যাবে না। এমনটাই নির্দেশ দিয়েছে সেতু কর্তৃপক্ষ।