শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চারদিনের নেপাল সফরে মোদী, দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে, দেউবার সঙ্গে ৬ টি মউ স্বাক্ষর

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১৬, ২০২২, ০৪:৩৫ পিএম | আপডেট: মে ১৬, ২০২২, ১০:৩৯ পিএম

চারদিনের নেপাল সফরে মোদী, দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে, দেউবার সঙ্গে ৬ টি মউ স্বাক্ষর
চারদিনের নেপাল সফরে মোদী, দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে, দেউবার সঙ্গে ৬ টি মউ স্বাক্ষর / ছবি সৌজন্যে- টুইটার/ @narendramodi

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পূর্ব নির্ধারিত সূচি মেনেই আজ বুদ্ধ পূর্ণিমায় গৌতম বুদ্ধের দেশে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ পড়শি দেশ নেপালে পৌঁছনোর কিছু সময়ের মধ্যেই সড়কপথে লুম্বিনি যান প্রধানমন্ত্রী। এদিন তাঁকে নেপালে স্বাগত জানান সেদেশের প্রধানমন্ত্রী শেরবাহাদুর দেউবা। নরেন্দ্র মোদী এবং নেপালের প্রধানমন্ত্রী দুজনেই লুম্বিনিতে মায়া দেবীর মন্দিরে গিয়ে সেখানে দেবীর উদ্দেশে শ্রদ্ধা জানান। প্রথা মেনে করেন পুজার্চনা। সূত্রের খবর, আজ প্রধানমন্ত্রীর একাধিক কর্মসূচি রয়েছে সেখানে। জানা গিয়েছে, আজই তিনি লুম্বিনিতেই ‍‍`ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টার ফর বুদ্ধিস্ট কালচার অ্যান্ড হেরিটেজ‍‍`-এ আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেবেন। পাশাপাশি নেপাল সরকারের উদ্যোগে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে একটি অনুষ্ঠানে আয়োজন করা হবে, তাতে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে, প্রতিবেশী দেশে পৌঁছেই সবার প্রথমে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করার উপরে বিশেষ জোর দিলেন মোদী। আজ নেপালে পৌঁছেই নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে ৬ টি মউ স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রসঙ্গত, উল্লেখ্য, ২০২০ সালে সীমান্ত সমস্যার পর এটাই মোদীর প্রথম নেপাল সফর। ২০১৪ সালে প্রথম ভারতের প্রধানমন্ত্রী পদে বসার পর এই নিয়ে পঞ্চমবার নেপাল সফরে নরেন্দ্র মোদী। প্রথমবার নেপাল সফরে গিয়ে বিহারের বুদ্ধগয়া থেকে একটি বোধিবৃক্ষ উপহার দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সেই গাছে জল দেন দু’দেশের প্রধানমন্ত্রী। এই সফরে পরবর্তী কর্মসূচি হিসেবে বুদ্ধজয়ন্তী উপলক্ষে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। এদিন দেউবার সঙ্গে ছবি টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন ‘বন্ধুত্বের চিরন্তন বন্ধন…!’

জানা গিয়েছে, আজ ৬ টি মউ স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী মোদী এবং দেউবা। এর মধ্যে উল্লেখযোগ্য হোল, নেপালে ড. আম্বেদকর চেয়ার ফর বুদ্ধিস্ট স্টাডিস-এর স্থাপনা। জানা গিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনস ও লুম্বিনী বুদ্ধিস্ট ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে তৈরি হবে এই শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়াও রয়েছে, আইআইটি মাদ্রাস ও কাঠমান্ডু ইউনিভার্সিটির মধ্যে হওয়া মউ।