বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

মাঝ আকাশে জ্বালানি ভরল সুখোই যুদ্ধবিমান, সাপোর্টের জন্য ফ্রান্সকে ধন্যবাদ জানাল ভারত

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২, ০৪:০০ পিএম | আপডেট: আগস্ট ১৯, ২০২২, ১০:০০ পিএম

মাঝ আকাশে জ্বালানি ভরল সুখোই যুদ্ধবিমান, সাপোর্টের জন্য ফ্রান্সকে ধন্যবাদ জানাল ভারত
মাঝ আকাশে জ্বালানি ভরল সুখোই যুদ্ধবিমান, সাপোর্টের জন্য ফ্রান্সকে ধন্যবাদ জানাল ভারত

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারত এবং ফ্রান্সের মধ্যে সম্পর্ক মধ্যে সম্পর্ক ক্রমশ সুদৃঢ় হচ্ছে। আর এই বাড়তে থাকা সম্পর্কের অংশ হিসেবে এবার এক অন্য দৃশ্য দেখা গেল। ফরাসি বিমান বাহিনী ভারতীয় বিমান বাহিনীর সুখোই এসইউ-৩০ এমকেআই যুদ্ধ বিমানগুলিকে মাঝ আকাশে জ্বালানি দেয়। আইএএফ কন্টিনজেন্টটি রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্সের ডারউইন ঘাঁটির দিকে যাচ্ছিল। একটি সামরিক মহড়া, পিচ ব্ল্যাক অনুশীলন ২০২২-এ অংশগ্রহণ করতে যাচ্ছিল তারা। এই জাত্রাপথে যুদ্ধবিমানগুলির জ্বলানি সরবরাহের প্রয়োজন পড়ে।

মাঝ আকশে সেই জ্বালানি ভরার ক্ষেত্রে সাহায্যের জন্য ফরাসি এয়ার অ্যান্ড স্পেস ফোর্সকে ধন্যবাদ জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী। একটি টুইট করে জানানো হয়েছে, ‘#IAF কন্টিনজেন্ট #ExPitchBlack22 এর জন্য #RAAF ডারউইন ঘাঁটির দিকে চলে যাচ্ছে, ফ্রেঞ্চ এয়ারে আমাদের বন্ধুদের আন্তরিক ধন্যবাদ’। এখানেই শেষ নয়, এর পাশাপাশি ফরাসি ভাষাতেও ধন্যবাদ জানানো হয় ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে।

এসইউ-৩০এমকেআই ফাইটার জেটগুলিকে মাঝ আকাশে জ্বালানি ভরতে সাহায্য করে অ্যাম্বারলিতে মোতায়েন করা এ৩৩০ ফিনিক্স। এই প্রথমবার উড়ান চলাকালীন ভারতীয় জেটকে জ্বালানি ভরতে সাহায্য করেছে ফ্রান্স। ফরাসি বিমান বাহিনী পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, ‘#PitchBlack2022-এর জন্য ডারউইনে অবতরণের আগে @IAF_MCC এর Sukhoi SU-30-কে রিফুয়েল করেছে Amberley-তে মোতায়েন করা একটি ফরাসি A330 Phénix। এই প্রথমবার ফ্রান্স ভারতকে তার উড়ানের সময় সাহায্য করল’।

পিচ ব্ল্যাক অনুশীলন হল একটি দ্বিবার্ষিক যুদ্ধের অনুশীলন, এই অনুশীলনের আয়োজন করে আরএএএফ। এই অনুশীলনে মোট ১৭টি দেশের মহড়া শুরু ১৯ অগস্ট অর্থাৎ আজ থেকেই। অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে মূলত RAAF ডারউইন এবং টাইডাল বিমান ঘাঁটিতে হবে এই যুদ্ধের মহড়া। পাশাপাশি এই মহড়াটি শেষ হবে সেপ্টেম্বর মাসে। উল্লেখ্য, করোনা মহামারীর পড়ে এই প্রথমবার এই সামরিক মহড়া অনুষ্ঠিত হচ্ছে। এই যুদ্ধের মহড়া শেষ হয়েছিল ২০১৮ সালে।