রবিবার, ০২ অক্টোবর, ২০২২

ব্যস্ত সময়ে ট্রাফিকের চাপ! মসৃণ যান চলাচলে এই দেশের পুলিশের অভিনব পন্থা, দেখুন ভিডিও

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২, ০৭:৫২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১, ২০২২, ০৭:৫২ পিএম

ব্যস্ত সময়ে ট্রাফিকের চাপ! মসৃণ যান চলাচলে এই দেশের পুলিশের অভিনব পন্থা, দেখুন ভিডিও
ব্যস্ত সময়ে ট্রাফিকের চাপ! মসৃণ যান চলাচলে এই দেশের পুলিশের অভিনব পন্থা, দেখুন ভিডিও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দিনের ব্যস্ত সময়ে ভারতের বেশিরভাগ মেট্রো শহরে যান চলাচল নিয়ন্ত্রণ করতে রীতিমতো হিমসিম খেতে হয় ট্রাফিক পুলিশকে। কলকাতার পাশাপাশি মুম্বইয়ের মতো বড়ো শহরেও একবার জ্যাম শুরু হলে তা ধীরে ধীরে ভয়ঙ্কর আকার ধারণ করে। তবে, আমাদের দেশের ট্রাফিক পুলিশের কাছে শিক্ষণীয় হতে পারে চিনা ট্রাফিক পুলিশের একটি ভিডিও। চিনের মতো দেশের অধিকাংশ শহরে মানুষের অত্যাধিক রাশ। কাজেই স্বাভাবিকভাবেই যানবাহনের চাপও অত্যাধিক।

তাই রাস্তায় যানবাহনের চাপ সামাল দিতে এক অভিনব পন্থা অবলম্বন করল চিনা পুলিশ। বড় রাস্তায় তাঁরা বসিয়েছেন অ্যাডজাস্ট করার মতো ডিভাইডার। মেসিনের সাহায্যে ওই ডিভাইডারকে ঠেলে সরিয়ে চওড়া করে দেওয়া হচ্ছে রাস্তা। এবার তেমনি একটি চিনা ভিডিও প্রকাশ্যে এসেছে।

ওই ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং। তিনি লিখেছেন, ‘দেখুন এভাবেই ওঁরা কাজ করেন। কোনও রাস্তায় সকালে একদিকে যানবাহন চালায়। বিকেলে তার উল্টো দিকে ঘুরিয়ে দেয় এভাবেই। এতে রাস্তায় ট্রাফিকের চাপ অনেকটাই কমে যায়।’ ওই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার সঙ্গে সঙ্গেই ঝড়ের গতিতে ভাইরাল হয়েছে। নেটিজেনদের অনেকেই এই ধরনের অভিনব ব্যবস্থার ভূয়সী প্রশংসা করেছেন। আবার অনেকে বিশ্বের অন্যান্য দেশেও এই ব্যবস্থা গ্রহণের পরামর্শও দিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় এই ভিডিওটি দেখে, একজন লিখেছেন, ‘একেই বলে উদ্ভাবন। কোনও রাস্তার সমস্যা এভাবেই সমাধান করা উচিত।’ অন্য একজন লিখেছেন, ‘১৯৬২ সালে প্রথমে এরকম লেন বসানো হয়েছিল। অত্যন্ত বুদ্ধিমানের মতো এমন ব্যবস্থা করা হয়েছে। দিনের ব্যস্ত সময়ে এভাবেই নতুন নতুন পদ্ধতি প্রয়োগ করে ট্রাফিক নিয়ন্ত্রণ করা উচিত।’