IPL-এর প্লে অফে যাওয়ার লড়াইতে এগিয়ে কলকাতা ও মুম্বই! কোন দলের সুযোগ বেশি?

IPL-এর প্লে অফে যাওয়ার লড়াইতে এগিয়ে কলকাতা ও মুম্বই! কোন দলের সুযোগ বেশি? / Image Source : Instagram @kkriders
IPL-এর প্লে অফে যাওয়ার লড়াইতে এগিয়ে কলকাতা ও মুম্বই! কোন দলের সুযোগ বেশি? / Image Source : Instagram @kkriders

চলতি আইপিএলের প্লে অফে যাওয়ার লড়াই কার্যত জমে উঠেছে। শেষ চারের জন্য মাত্র একটি স্থানই ফাঁকা। আর সেই স্থানের জন্য লড়ছে চার-চারটি দল। প্লে অফের লড়াইতে আপাতত রয়েছে কলকাতা নাইট রাইডার্স, মুম্বই ইন্ডিয়ান্স, পাঞ্জাব কিংস ও রাজস্থান রয়্যালস। এই ৪ দলের মধ্যে আপাতত কলকাতা ও মুম্বই বেশ ভালো স্থানে রয়েছে। পয়েন্ট ও নেট রান রেটের বিচারে এই দুই দলেরই প্লে অফে যাওয়ার সুযোগ বেশি।

মঙ্গলবার রাজস্থান রয়্যালসকে হেলায় হারিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। রাজস্থানকে ৮ উইকেটে হারানোই শুধু নয়, মাত্র ৮.২ ওভারের মধ্যে ম্যাচ জিতে মুম্বই। ফলে পয়েন্ট তালিকাতেও এগিয়ে যায় রোহিত শর্মার দল। ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তারা এখন পাঁচ নম্বরে। অন্যদিকে, সমান ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে লিগ তালিকার চারে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। নাইটদের রান রেট তুলনায় ভালো থাকায় রোহিতদের আগে স্থান হয়েছে তাদের।

এরপরই যথারীতি প্রশ্ন উঠছে চতুর্থ দল হিসেবে প্লে অফ নিশ্চিত করবে কে? তাহলে এবার এক ঝলকে দেখে নেওয়া যাক প্রতিটা দলে প্লে অফে যাওয়ার অঙ্ক-

কলকাতা নাইট রাইডার্স
নাইটদেরই প্লে অফে যাওয়ার অঙ্ক সবচেয়ে সহজ। শেষ ম্যাচে মোটামুটি একটু বেশি ব্যবধানে রাজস্থান রয়্যালসকে হারাতে পারলেই সরাসরি প্লে-অফের টিকিট নিশ্চিত করে ফেলবে ইয়ন মর্গ্যানের দল। এদিকে মুম্বই পরের ম্যাচে হেরে যায়, তবে নাইটরা রাজস্থানের বিরুদ্ধে জিতলেই প্লে-অফে চলে যাবে। আর মুম্বই যদি জিতেও যায়, সে ক্ষেত্রেও রাজস্থানকে হারালেই চলবে নাইটদের। মোট কথা, প্লে অফে যেতে গেলে শেষ ম্যাচ জিততেই হবে নাইট ব্রিগেড। তাদের রানরেট বেশি থাকায় প্লে অফে যাওয়ার সুযোগও বেশি।

মুম্বই ইন্ডিয়ান্স
প্লে অফে যেতে গেলে শেষ ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধেও বড় ব্যবধানে জিততে হবে মুম্বই ইন্ডিয়ান্সকে। রানরেটও বাড়াতে হবে। কারণ, কলকাতা যদি জিতে যায় রানরেট বেশি থাকায় কলকাতাই প্লে অফে পা রাখবে। সে ক্ষেত্রে জিতেও কোনও লাভ হবে না মুম্বইয়ের। আর কলকাতা হেরে গেলে, মুম্বই পরের ম্যাচ জিতে গেলে, প্লে-অফের টিকিট নিশ্চিত হয়ে যাবে মুম্বইয়ের।

পাঞ্জাব কিংস ও রাজস্থান রয়্যালস
এই দুই দলেরই প্লে-অফে যাওয়ার অঙ্ক খুবই কঠিন। শেষ ম্যাচে তাদের বিশাল বড় ব্যবধানে জিততে তো হবেই। একই সঙ্গে মুম্বই এবং কলকাতার দিকেও তাকিয়ে থাকতে হবে যাতে তারা পয়েন্ট নষ্ট করতে হবে। সুতরাং বলা যায়, এই দুই দলের প্লে অফের আশা খুবই ক্ষীণ।