শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

IPL-এর বেতনে কোটির বেশি কাঁটছাট ধোনি-কোহলির! কাণ্ড দেখে হতবাক ক্রীড়াপ্রেমীরা

১১:২৮ এএম, ডিসেম্বর ১, ২০২১

IPL-এর বেতনে কোটির বেশি কাঁটছাট ধোনি-কোহলির! কাণ্ড দেখে হতবাক ক্রীড়াপ্রেমীরা

আইপিএলের ইতিহাসে দুই মহাতারকার প্রসঙ্গ উঠলে নিঃসন্দেহে উঠে আসবে মহেন্দ্র সিং ধোনি এবং বিরাট কোহলির নাম। চেন্নাই ও বেঙ্গালুরুর ফ্র‍্যাঞ্চাইজির হয়ে এই দুই তারকার অবদান কম নয়। সেই ২০০৮ সাল থেকে সিএসকে-র কাছে ধোনিই যেন রক্ষাকর্তা! অন্যদিকে আরসিবি-র প্রাক্তন ক্যাপ্টেন কোহলি দলের প্রধান স্তম্ভ। এই দুজনকে ছাড়া যেন তাঁদের নির্দিষ্ট ফ্র‍্যাঞ্চাইজি দুটি দিশেহারা।

খুব স্বাভাবিকভাবেই তাই এতদিন আইপিএলে বেশ মোট অঙ্কের বেতন পেয়ে এসেছেন ধোনি ও কোহলি। তবে আগামী মরশুমের আইপিএলের জন্য নিজেদের বেতনে কোটি কোটি টাকা কাঁটছাট করলেন দুই তারকা। মঙ্গলবারই, আসন্ন আইপিএলের মেগা নিলামের আগে নিয়মমতো রিটেনশন তালিকা প্রকাশ করল আরসিবি এবং সিএসকে। সেখানেই দেখা গেল, ধোনি এবং কোহলি দুজনেই নিজেদের বেতন কোটি কোটি টাকা কম করেই তাঁদের নির্দিষ্ট ফ্র‍্যাঞ্চাইজির জন্য খেলতে রাজি হয়েছেন। আইপিএলের বিগত সংস্করণে যত কোটি টাকা বেতন পেতেন, এবার তার থেকে অনেক কমে খেলবেন দুই তারকা। কিন্তু কেন?

জানা গিয়েছে, ২০২১-সালে চেন্নাইকে আইপিএল চ্যাম্পিয়ন করানোর পরও ধোনি সিএসকে-র প্রথম পছন্দ হিসেবে থাকতে চাননি। যদিও দলের অধিনায়ককে রিটেনশনের প্রথমেই ধরে রাখতে চেয়েছিল চেন্নাই। কিন্তু ধোনি নিজেই বিশাল বেতনে খেলতে না চেয়ে ফার্স্ট রিটেনশন হতে অনীহা প্রকাশ করেন। যাতে তাঁর বেতনের টাকায় অন্য কোনও যোগ্য খেলোয়াড়কে রিটেন করা যায়। বলাই বাহুল্য, দলের স্বার্থেই এত বড় আত্মত্যাগ করেন ধোনি। সেই মতো, মঙ্গলবার সিএসকের রিটেনশন লিস্ট প্রকাশিত হলে দেখা যায়, ফার্স্ট রিটেনশন হয়েছেন রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় স্থানে রয়েছেন ধোনি। আগামী মরশুমে ১২ কোটিতে খেলবেন চেন্নাইয়ের অধিনায়ক। জাদেজা পাবেন ১৬ কোটি।

অন্যদিকে, একই রকম কীর্তির সাক্ষী হল আরসিবিও। দলের স্বার্থে নিজের বেতন কমালেন বিরাট। নিলামের সময় আরসিবির হাতে যাতে পর্যাপ্ত অর্থ থাকে, তা নিশ্চিত করতেই নিজের বেতন থেকে ২ কোটি টাকা কম নিচ্ছেন কোহলি। এতদিন তিনি আরসিবিতে খেলতেন ১৭ কোটি টাকায়। এবার তাঁর নয়া বেতন হচ্ছে ১৫ কোটি টাকা। অন্যদিকে, আগামী মরশুমে বেঙ্গালুরুর ক্যাপ্টেনের ভূমিকায় নয়, শুধুমাত্র একজন ব্যাটার হিসেবেই মাঠে নামতে দেখা যাবে তাঁকে৷