শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

এই নারী যেন বাস্তবের 'সিংঘম'! মেহুল চোকসীকে দেশে ফেরাতে কেন্দ্রের ভরসা আইপিএস শারদা রাউত!

০৭:১১ পিএম, জুন ২, ২০২১

এই নারী যেন বাস্তবের 'সিংঘম'! মেহুল চোকসীকে দেশে ফেরাতে কেন্দ্রের ভরসা আইপিএস শারদা রাউত!

পিএনবি-র ঋণ জালিয়াতি মামলায় আপাতত ফেরার মূল অভিযুক্ত মেহুল চোকসী। তবে সম্প্রতি তাঁকে দেশে ফেরাতে ডমিনিকায় ৮ সদস্যের একটি দল পাঠাল কেন্দ্র৷ সেই দলে রয়েছেন সিবিআই এবং ইডির দু’জন করে সদস্য। সেন্ট্রাল রিজার্ভ ফোর্সের দু’জন কম্যান্ডোও রয়েছেন। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়, যিনি সেই দলকে নেতৃত্ব দিচ্ছেন। তিনি এক জন মহিলা আইপিএস। নাম শারদা রাউত। চোকসীকে ফেরাতে কেন্দ্রের তুরুপের তাস এখন তিনিই।

শারদার জন্ম মহারাষ্ট্রের নাসিকে। ২০০৫ ব্যাচের আইপিএস তিনি। পিএনবি তছরুপের সময় মামলার তদন্তকারী দলের সদস্য ছিলেন শারদা রাউত। এখন তিনি সিবিআইয়ের ব্যাঙ্ক প্রতারণা সংক্রান্ত তদন্ত বিভাগের প্রধান। এছাড়াও মহারাষ্ট্রের পালঘর, মুম্বই, নাগপুর, মীরা রোড, কোলাপুর এবং নন্দুরবারে কাজ করেছেন তিনি। যেখানেই গিয়েছেন সেখানেই নিজের কাজ দিয়ে ছাপ ফেলে গিয়েছেন তিনি। তাই শারদার কাজের প্রশংসা ছড়িয়ে পড়েছে সব মহলেই।

[caption id="attachment_16814" align="alignnone" width="1200"]এই নারী যেন বাস্তবের 'সিংঘম'! মেহুল চোকসীকে দেশে ফেরাতে কেন্দ্রের ভরসা আইপিএস শারদা রাউত! এই নারী যেন বাস্তবের 'সিংঘম'! মেহুল চোকসীকে দেশে ফেরাতে কেন্দ্রের ভরসা আইপিএস শারদা রাউত![/caption]

উল্লেখ্য, পুলিশমহলে শারদা পরিচিত 'সিংঘম' নামে৷ তিনি আদতেই যেন বাস্তবের সিংঘম! তাঁর কাজের ধরনও বাকিদের থেকে আলাদা। পেশাদারি মনোভাবের জন্য ইতিমধ্যেই পুলিশ মহলে তিনি উচ্চপ্রশংসিত। মাত্র ১৬ বছরের কেরিয়ারে মহারাষ্ট্রের পুলিশ মহল এবং সিবিআইয়ে নিজের আসন বেশ পোক্ত করে ফেলেছেন শারদা। তাই এবার তাঁর ওপর ভরসা করেই চোকসীকে দেশে ফেরাতে ৮ সদস্যের দল গিয়েছে ডমিনিকায়।

প্রসঙ্গত, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাড়ে ১৩ হাজার কোটি টাকার তছরূপ মামলায় অভিযুক্ত হন মেহুল চোকসী। তবে তিনি পলাতক হন। ২০১৮ সালের জানুয়ারি থেকে নাগরিক হিসেবে অ্যান্টিগায় ছিলেন তিনি। ইতিমধ্যে টাকা তছরুপের দায়ে অভিযুক্ত চোকসীর বিরুদ্ধে চার্জশিট গঠন করেছে সিবিআই আর ইডি। এরপর অ্যান্টিগা থেকে পালিয়ে কিউবায় যাওয়ার পথে ডোমিনিকায় ধরা পড়েছেন মেহুল।

[caption id="attachment_16815" align="alignnone" width="1200"]এই নারী যেন বাস্তবের 'সিংঘম'! মেহুল চোকসীকে দেশে ফেরাতে কেন্দ্রের ভরসা আইপিএস শারদা রাউত! এই নারী যেন বাস্তবের 'সিংঘম'! মেহুল চোকসীকে দেশে ফেরাতে কেন্দ্রের ভরসা আইপিএস শারদা রাউত![/caption]

গ্রেপ্তারির একদিন পরই চোকসীকে ডমিনিকার পোর্টসমাউথে অবস্থিত ডমিনিকা-চিন ফ্রেন্ডশিপ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আপাতত তাঁকে দেশে ফেরানোর প্রস্তুতি চলছে৷ চোকসীর ভারতে প্রত্যর্পণে ডমিনিকা সরকার রাজি হলে তাঁকে দেশে ফিরিয়ে আনবেন শারদা। যদি তাঁকে ফিরিয়ে আনতে পারেন তাহলে দেশের জন্য তো বটেই, শারদার নিজের কেরিয়ারেও অন্যতম এক কৃতিত্ব হয়ে থাকবে তা।