বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এবার থেকে অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে মানতে হবে এই নিয়ম!

০৩:২৩ পিএম, জুলাই ২৮, ২০২১

এবার থেকে অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে মানতে হবে এই নিয়ম!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার কারণে জারি হওয়া লকডাউনের বিধিনিষেধ একটু শিথিল হতেই, অনেকই একঘেয়েমি এবং ‘বন্দিদশা’ কাটাতে ঘুরে আসার কথা ভাবছেন। কোথাও ঘুরতে যাওয়ার আগে, কিছু জিনিস আগে থেকে জেনে রাখা দরকার। এখন স্যাটেলাইটের যুগে খুব কম সময়ে এবং সহজেই ট্রেনের টিকিট বুক করা যায়। তবে, এক্ষেত্রে সাবধানে কাজ করতে হবে, তাড়াহুড়ো করলে ভুল হওয়ার সম্ভবনাই বেশি।

সম্প্রতি অনলাইনে ট্রেনের টিকিট বুক করার ক্ষেত্রে নতুন নিয়ম আনা হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে। এবার থেকে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) মাধ্যমে টিকিট বুক করার আগে আপনার মোবাইল নম্বর এবং ইমেল যাচাই করাতে হবে। তা না করলে টিকিট বুক করে যাবে না। তবে, এই নিয়ম লাগু হবে, যারা করোনার কারণে দীর্ঘদিন ধরে টিকিট কাটেননি শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই। নিয়মিত টিকিট বুক করা যাত্রীদের এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে না। নিজের মোবাইল নম্বর এবং ই-মেল যাচাই করার জন্য সময় নেবে মাত্র ৫০ থেকে ৬০ সেকেন্ড।

উল্লেখ্য, ভারতীয় রেলের আইআরসিটিসি-র অনলাইন টিকিট বুকিং পরিষেবার সাহায্যে টিকিট কাটার সময়ে এই পোর্টালে লগ ইন আইডি এবং পাসওয়ার্ড তৈরি করতে হত। এবার থেকে এই প্রক্রিয়ার জন্য মোবাইল নম্বর এবং ইমেল যাচাই করাতে হবে। তা করলে, তবেই টিকিট বুক করা সম্ভব হবে।

আইআরসিটিসি-র অনলাইন পোর্টাল খুললে, প্রথমেই দেখা যাবে একটি ভেরিফিকেশন উইন্ডো রয়েছে। স্ক্রিনের বাঁ-দিকে একটি এডিট অপশন থাকবে এবং ডানদিকে ভেরিফিকেশনের অপশন থাকবে। এখানেই আপনার ফোন নম্বর ও ই-মেল আইডি দিতে হবে। এর পাশাপাশি কেউ যদি মনে করেন, তাঁর মোবাইল নম্বর এবং ইমেল আইডি পরিবর্তন করবেন, তাহলে সেটাও করা যাবে। ভেরিফিকেশনের পরে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড নম্বর পাঠানো হবে। সেই ওটিপি দিলেই, তা অল্প সময়ের মধ্যেই ভেরিফিকেশন হয়ে যাবে।

নতুন এই নিয়ম যে শুধু পুরনো গ্রাহকদের জন্য তা নয়, পুরনোদের পাশাপাশি নতুনদের জন্যও এই নিয়ম লাগু করা হয়েছে। শুধুমাত্র, যাঁরা নিয়মিত টিকিট কাটেন তাঁদের ভেরিফিকেশন পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হবে না বলেই জানিয়েছে ভারতীয় রেল।