মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

বারবার প্রথম একাদশের বাইরে হরভজন! ক্রমশ কি বন্ধ হচ্ছে ভাজ্জির IPL-এর দরজা? শুরু জল্পনা

০৯:১৬ পিএম, সেপ্টেম্বর ২৪, ২০২১

বারবার প্রথম একাদশের বাইরে হরভজন! ক্রমশ কি বন্ধ হচ্ছে ভাজ্জির IPL-এর দরজা? শুরু জল্পনা

চলতি আইপিএলের নিলামে অভিজ্ঞ ভারতীয় অফস্পিনার হরভজন সিংকে দলে নেয় কলকাতা নাইট রাইডার্স। ২০২০-র মরশুমে চেন্নাই সুপার কিংসের হয়ে খেললেও এবছর ভাজ্জিকে ছেড়ে দেয় চেন্নাইয়ের ফ্র‍্যাঞ্চাইজি। নিলামে প্রায় অবিক্রীতই থাকছিলেন তিনি, তবে একেবারে শেষ মুহূর্তে হরভজনকে ২ কোটি টাকা দিয়ে কিনে নেয় কলকাতা। তবে নাইটদের হয়ে এখনও মাত্র একটি ম্যাচেই খেলার সুযোগ পেয়েছেন অভিজ্ঞ এই অফ স্পিনার। তারপর থেকে তাঁকে বাদ দিয়েই গড়া হচ্ছে নাইটদের প্রথম একাদশ। অর্থাৎ কলকাতার জার্সিতে মাত্র একটি ম্যাচ খেলেই আপাতত সন্তুষ্ট থাকতে হচ্ছে ভাজ্জিকে।

অনেকেই আশা করেছিলেন, মুম্বইয়ের বিরুদ্ধে গতকালের ম্যাচে হয়তো দেখা যেতে পারে হরভজনকে। কিন্তু কেকেআরের জার্সি গায়ে রিজার্ভেই বসে থাকতে হয় তাঁকে। মাঠে নামার সুযোগ মেলেনি কালও। এরপরই জল্পনা দানা বাঁধছে, তবে কি ভাজ্জির আইপিএলের দরজা ক্রমশ বন্ধ হচ্ছে! শোনা যাচ্ছে, কলকাতার ম্যানেজমেন্টের পক্ষ থেকে নাকি হরভজনকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, মাঠে নেমে পারফরম্যান্স নয়, বরং শুধু অভিজ্ঞতার জন্যই তাঁকে দলে নেওয়া হয়েছে। অর্থাৎ ভাজ্জির অভিজ্ঞতা থেকে যাতে তরুণ বোলাররা শিখতে পারে, সেই কারণেই টিমে রাখা হয়েছে তাঁকে।

এদিকে, চল্লিশোর্ধ্ব এই অফ স্পিনার কিন্তু আজও আইপিএল খেলার জন্য মুখিয়ে৷ মাঠে নেমে হাত ঘোরাতে না পারলেও দলের সঙ্গে থেকে বাকিদের সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিয়েই তিনি আপাতত খুশি। তাঁর কথায়, কাউকে কোনও কিছু প্রমাণ করার তাগিদে তিনি এই টুর্নামেন্টে খেলতে নামেননি। যতদিন তিনি ফিট থাকবেন আর ক্রিকেটকে উপভোগ করবেন, ততদিনই আইপিএলের খেলা উপভোগ করবেন। তিনি আরও জানান, ক্রিকেট ছাড়া তাঁর জীবন একেবারেই অন্ধকার। যখন তিনি বুঝবেন যে আর প্রত্যাশা অনুযায়ীপারফর্ম করতে পারছেন না, তখনই তিনি অবসর নেবেন।

কিন্তু কেকেআর ম্যানেজমেন্টের তরফে ভাজ্জিকে নিয়ে ভবিষ্যতের পরিকল্পনা কী? আসন্ন ২০২৩ মরশুমের জন্য ইতিমধ্যেই মেগা নিলামের ঘোষণা হয়ে গিয়েছে। সেই নিলামে কি স্রেফ অভিজ্ঞতার জন্য ফের হরভজনকে দলে টানবে কেকেআর? নাকি তরুণ কোনও ক্রিকেটারের দিকে ঝুঁকবে? এসবের উত্তর অবশ্য এখন কিছুই জানা নেই।