কেন্দ্রীয় বাহিনী দিয়েই কি পুরভোট?চূড়ান্ত সিদ্ধান্ত আজ

কেন্দ্রীয় বাহিনী দিয়েই কি পুরভোট?চূড়ান্ত সিদ্ধান্ত আজ
কেন্দ্রীয় বাহিনী দিয়েই কি পুরভোট?চূড়ান্ত সিদ্ধান্ত আজ

বারবার পুরভোট কেন্দ্রীয় বাহিনী দিয়ে করানোর জন্য দাবি করেছে বিজেপি। এই পরিস্থিতিতে কলকাতা পুরসভার ভোট কেন্দ্রীয় বাহিনী দিয়ে হবে কিনা তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে আজ। সোমবার পুলিশ প্রশাসনের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনের বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে ইতিমধ্যেই শনিবার কলকাতা পুলিশের তরফে কমিশনে একটি রিপোর্ট জমা দেওয়া হয়েছে সেখানে কেন্দ্রীয় বাহিনীর কথা উল্লেখ নেই। ওই রিপোর্টে মোট ৩৭ হাজার পুলিশ দিয়ে পুরভোট করার প্রস্তাব রাখা হয়েছে। যেখানে ৩০ হাজার কলকাতা পুলিশ ও ৭ হাজার রাজ্য পুলিশ মোতায়েন করা হতে পারে, কোনো সিভিক ভলিন্টিয়ার থাকবে না । এই হিসেবে চললে মোট ৫,১২৭টি বুথের প্রতিটি প্রতি বুথে ১ জন সাব ইনস্পেক্টর, ১ জন এএসআই, ২ জন সশস্ত্র পুলিশ ও ২ জন কনস্টেবল থাকবে।

ইতিমধ্যেই জেলাশাসকদের সঙ্গে কমিশনের বৈঠক হয়েছে। আজ ফের প্রশাসনের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে যা সিদ্ধান্ত নেবার নেওয়া হবে। যদিও কেন্দ্রীয় বাহিনী এলেই খরচ প্রচুর বাড়বে রাজ্যের।

প্রসঙ্গত, পুরভোটের জন্য বরাদ্দ করা হয়েছে ১৮৪ কোটি টাকা। সেখানে বাহিনী এলে খরচ বাড়বে। একইসঙ্গে কেন্দ্রীয় বাহিনীকে ব্যবহার করার মতো পর্যাপ্ত লোক রাজ্যের কাছে এই মুহূর্তে নেই। এছাড়াও কেন্দ্রীয় বাহিনী এলে শুধু কলকাতা পুরভোটে নয়, আগামী সময়ে সমস্ত পুরভোটেই কাজে লাগাতে হবে। তাই সব দিক ভেবেই এদিন সিদ্ধান্ত নেওয়া হবে।