শীত পড়ার আগেই ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে? জেনে নিন কি করণীয়

শীত পড়ার আগেই ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে? জেনে নিন কি করণীয়
শীত পড়ার আগেই ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে? জেনে নিন কি করণীয়

অনেক মানুষই মুখের ত্বক নিয়ে চিন্তা করলেও ততটা কেউই ভাবেন না হাতের ত্বক নিয়ে। অথচ হাতের ত্বকও শীত কালে ভীষণ রুক্ষ হয়ে পড়ে। যদিও আমাদের এখানে সাধারণত এতটাও শীত পড়ে না যে, তার জন্য গ্লাভস পরে থাকার প্রয়োজনীয়তা আছে। তাহলে ব্যাবহার করলে তার আগে হাতে ভাল করে ময়শ্চারাইজার মাখা দরকার।

আবার কোথাও বেড়াতে গেলে অনেক সময়ে আমাদের গ্লাভস পরার প্রয়োজন হয়। বেশি ঠান্ডায় তো অবশ্যই, অনেকে আবার পা ভাল রাখতে মোজা পরেন বছরের অনেকটা সময় জুড়ে। সে ক্ষেত্রে কিন্তু কোনও মতে ভেজা গ্লাভস বা মোজা পরার দুঃসাহস দেখাবেন না। এটি খুবই ক্ষতিকর হতে পারে। এই ভিজে ভাব থেকেই ত্বকে চুলকানি, ফাটা, ফোলা, এমনকি এগজিমার মতো সমস্যারও দেখা দেয়।

এছাড়া শীত কালে জল পান করে আরাম যতই লাগুক, অনেকেই আবার ঠান্ডায় বা শীতকাতুরে হলে জল বেশি চান না এই সময়ে। আপনারা জানেন হয়তো ত্বকের জন্য তো বটেই, সম্পূর্ণ শরীরকে সুস্থ রাখার জন্য বেশি পরিমাণে জল খাওয়া দরকারি। শরীরে জলের অভাব ঘটলে তা ত্বক-সহ অন্যত্রও বিশেষ প্রভাব ফেলে।

আর শীতের শুরুতে বা শীতে ত্বকের পরিচর্যা করতে গিয়ে কোনও কড়া মাস্ক, অ্যালকোহল বেসড টোনার ব্যবহার না করাই শ্রেয়। বরং তার পরিবর্তে ক্লে বেসড মাস্ক বা পিল ব্যবহার করুন উপকৃত হবেন।