বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

কেশরে কি এমন আছে যা ব্যাবহার হয় মসলা হিসাবে! জেনে নিন

১১:৫২ পিএম, জুলাই ৬, ২০২১

কেশরে কি এমন আছে যা ব্যাবহার হয় মসলা হিসাবে! জেনে নিন

রান্নায় ভারতীয় যে সকল মশলা ব্যবহার করা হয়, সব কিছুতেই খাদ্যগুণ অঢেল। এছাড়া নানান অসুখ-বিসুখে সারাতেও তাদের ভূমিকা দেখা যায়। সেগুলি শরীরের যত্ন নেয় নানা ভাবে।

যেমন দারুচিনি খেলে ডায়াবিটিস নিয়ন্ত্রণে থাকে। আদা বমিভাব কম করতে সাহায্য করে। রসুন হার্টের জন্য খুবই উপকারি। এমনই বক্তব্য ‘জন্‌স হপকিনস্‌ মেডিসিন’-এর। কিন্তু কেশর কী করে, তা জানেন কি! সকলের মশলার তাকে তা পাওয়াও যায় না।

সারা বিশ্বে যত ধরনের মশলা পাওয়া যায়, তার মধ্যে সবচেয়ে দামি মসলা হল কেশর। কিন্তু কেন এত দাম এর? মূলত কেশর গাছের যত্ন লাগে অনেক। নিজে হাতে করে তা করতে হয়। ফলে এই চাষে শ্রম যায় অঢেল। এই কারণেই মূলত এত দাম। এত দামি বলেই অনেকে তা কেনেন না যদিও। কিন্তু এর গুণের তালিকা জানলে হয়তো আপনিও কিনতে শুরু করবেন।

অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর উপাদান কেশর। ‘হেলথলাইন’ নামক বিজ্ঞান পত্রিকায় এমনই প্রকাশিত হয়েছে। স্মৃতিশক্তির জন্য তা অত্যন্ত জরুরি। এতে উপস্থিত ক্রোসিন আর ক্রোসেটিন নামক দুই অ্যান্টিঅক্সিড্যান্ট ওজন কমাতে সাহায্য করে। মানসিক অবসাদও নিয়ন্ত্রণে রাখে কেশর। গবেষকেরা দেখেছেন যে দারুচিনির মতো রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখতে পারে এই মশলা।

সব দিক বিচার করলে বোঝা যায় কেশর রান্নায় ব্যবহার করা কত উপকারী। মাঝেমধ্যে দই বা দুধে কেশর দিয়ে খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়।