শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

একসময় রাতে না খেয়ে খালি পেটেই ঘুমোতেন! সেই ক্রিকেটারই এবার সুযোগ পেলেন টি-২০ বিশ্বকাপে

০৭:৫৯ পিএম, সেপ্টেম্বর ১৫, ২০২১

একসময় রাতে না খেয়ে খালি পেটেই ঘুমোতেন! সেই ক্রিকেটারই এবার সুযোগ পেলেন টি-২০ বিশ্বকাপে

দোরগোড়ায় কড়া নাড়ছে আসন্ন টি-২০ বিশ্বকাপ। আইপিএল শেষ হলেই আগামী অক্টোবরের ১৭ তারিখ থেকে শুরু হবে কুড়ি ওভারের এই বিশ্বকাপ। ইতিমধ্যেই বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে দিয়েছে দেশগুলি। ভারতও ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। আর সেই দলেই এবার জায়গা পেয়েছেন তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান ঈশান কিষান। নিজের যোগ্যতায় এই স্থান অর্জন করেছেন তিনি।

গত বছরের আইপিএলে মুম্বইয়ের ফ্যাঞ্চাইজির হয়ে সব থেকে বেশি রান ছিল ঈশানেরই। তার জেরে চলতি বছরেই টিম ইন্ডিয়ার জার্সিতে একদিন ও টি-২০ ক্রিকেটে তাঁর অভিষেক ঘটিয়ে ফেলেছেন তিনি। এখনও পর্যন্ত তিনটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন ঈশান। তবে এর মধ্যেই হাফ সেঞ্চুরি হাঁকিয়ে নির্বাচকদের নজর কেড়ে ফেলেছেন তিনি। তার-ই ফলস্বরূপ বিশ্বকাপ দলে সুযোগ মিলেছে ঈশান।

তবে ঈশানের যাত্রাপথ কিন্তু শুরুতেই এতটা মসৃণ ছিল না। ১২ বছর বয়সে রাঁচিতে চলে আসতে হয়েছিল তাঁকে। সেখানেই জেলা ক্রিকেটে স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার হয়ে খেলতে শুরু করেন ঈশান। সেইল-এর তরফে দেওয়া একটি কোয়ার্টারে আরও ৪ সিনিয়র ক্রিকেটারের সঙ্গে থাকতেন তিনি। সেখানে তাঁকে রান্না করা থেকে জল বওয়া, বিভিন্ন কাজ করতে হত। এক একদিনই এমনও হয়েছে যে রাতে না খেয়েই খালি পেটে ঘুমিয়ে পড়তে হয়েছে ঈশানকে। তবে সব প্রতিকূলতা পেরিয়ে আজ তিনি ভারতীয় দলের এক নির্ভরযোগ্য কাণ্ডারী হয়ে উঠেছেন।

উল্লেখ্য, এবারের বিশ্বকাপে দলে জায়গা মেলেনি শিখর ধাওয়ানের। ক্রিকেটপ্রেমীরা মনে করছেন ধাওয়ানের বদলি হিসেবে নেওয়া হয়েছে ঈশানকে। টিম ইন্ডিয়ায় অভিষেকের পর তিন বা চারে ব্যাট করেই নিজের জাত চিনিয়েছেন তিনি। তবে প্রয়োজনে তিনি ওপেনিংও করতে পারেন। পাশাপাশি উইকেট রক্ষকের কাজও দক্ষ হাতে সামলাতে পারেন ঈশান। এতকিছু কারণের জন্যই ভারতের বিশ্বকাপ দলে সুযোগ মিলেছে তাঁর। বিশ্বকাপে বিসিসিআই কর্তাদের লক্ষ্য, ভারতের মিডল অর্ডার শক্তপোক্ত করা। আর ঈশান যে মিডল অর্ডারে ভারতকে নির্ভরশীলতা দেবে, এ নিয়ে আশাবাদী বহু ক্রিকেটপ্রেমীই।