বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

মেঘে ঢাকা আকাশ! হিমেল পরশের মাঝেই ফের রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির ভ্রূকুটি

০৯:২৪ এএম, অক্টোবর ২৫, ২০২১

মেঘে ঢাকা আকাশ! হিমেল পরশের মাঝেই ফের রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির ভ্রূকুটি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবহাওয়া দফতর জানিয়েছে যে, রাজ্য থেকে পাকাপাকিভাবে বিদায় নিয়েছে বর্ষা। তবে এখনও বৃষ্টির চোখ রাঙানি রয়েইছে। কিছুতেই যেন পিছু ছাড়ার নাম নিচ্ছে না বৃষ্টি। রাতের দিকে এবং ভোরের দিকে ঠাণ্ডা শিরশিরে হাওয়ায় এখন দক্ষিণবঙ্গে হেমন্তের পরশ।

এরই মধ্যেই ফের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী কিছু জেলায় হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, সোমবার থেকে সম্পূর্ণ বদলাতে চলেছে দক্ষিণবঙ্গের আবহাওয়া। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা,হাওড়া, পূর্ব মেদিনীপুর, কলকাতাতে আংশিক মেঘলা আকাশ থাকবে আজ। সপ্তাহের শুরুতেই মুখ ভার শহরতলীর আকাশেও। যদিও কয়েকদিন পরই তা পরিষ্কার হয়ে যাবে। এরপরই ধীরে ধীরে কমবে তাপমাত্রা। সাময়িক দু-এক পশলা বৃষ্টির সম্ভবনা থাকলেও, তা স্থায়ী হবে না। অর্থাৎ একটানা বৃষ্টির কোনও সম্ভবনা নেই দক্ষিণবঙ্গে। পাশাপাশি আগামী কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হেমন্তের আবহাওয়া অনুভূত হবে। সকালের দিকে কোথাও কোথাও দেখা যাবে সামান্য কুয়াশা। রাতে এবং সকালের দিকে হালকা ঠাণ্ডার আমেজ অনুভূত হবে। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বদলে যাবে আবহাওয়া। গরমের পাশাপাশি আদ্রতাজনিত সামান্য অস্বস্তিও থাকতে পারে। জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর জেরেই আংলাদেশের সীমান্ত সংলগ্ন দক্ষিণবঙ্গের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে।

এদিকে, সোমবারও উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং জেলার কিছু অংশে। হালকা বৃষ্টিপাত হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ারেও। অন্যদিকে মোটামুটি শুকনোই থাকবে দুই দিনাজপুর এবং মালদার আবহাওয়া।

এদিন কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘলা। কলকাতায় আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩.৬ ডিগ্রির আশেপাশে। বাতাসে সর্বোচ্চ আর্দ্রতা থাকতে পারে ৯৮ শতাংশ। ন্যূনতম ৬৪ শতাংশ। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ১.৮ মিলিমিটার।