বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

বড় সিদ্ধান্ত! করোনায় চিকিৎসায় এবার বাতিল হচ্ছে এইসব ওষুধ, দেখে নিন একনজরে

০৫:১৬ পিএম, সেপ্টেম্বর ২৪, ২০২১

বড় সিদ্ধান্ত! করোনায় চিকিৎসায় এবার বাতিল হচ্ছে এইসব ওষুধ, দেখে নিন একনজরে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা চিকিৎসায় বড় সিদ্ধান্ত। এবার থেকে করোনা চিকিৎসায় ব্যবহার করা যাবে না হাইড্রক্সিক্লোরোকুইন ও আইভারমেক্টিন। ট্রিটমেন্ট প্রোটোকল থেকে এই দুটি ওষুধের নাম বাদ দিয়েছে আইসিএমআর। বিশেষজ্ঞদের একাংশের কথায়, এই দুই ওষুধ কোভিড মৃত্যুর হার কমায় বা করোনার বিরুদ্ধে যথেষ্ট কার্যকরী- এমন ধরনের কোনও তথ্য এখন পর্যন্ত সামনে আসেনি। সেই জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, আগেই, চলতি বছর মে মাসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল অফ হেলফ সার্ভিসেস একটি ইনটেনসিভ গাইডলাইন প্রকাশ করে করোনা চিকিৎসায় এই দুটি ওষুধের ব্যবহার বন্ধ করার কথা জানিয়েছিলেন। তবে, সেই সময় আইসিএমআর এই গাইডলাইনের সঙ্গে একমত হয়নি। তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডিজিএইচএস-এর এই দুটি ওষুধ সংক্রান্ত গাইডলাইনকে সঠিক বলেই জানিয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য গবেষক সৌম্যা স্বামীনাথন টুইট করে আগে জানিয়েছিলেন যে, ডিজিএইচএস (DGHS)-এর গাইডলাইন তথ্য সমৃদ্ধ এবং চিকিৎসকদের জন্য পরিষ্কার গাইডলাইন। এর পাশাপাশি আইভারমেক্টিন ব্যবহার করার বিপক্ষেও সওয়াল করেছিল। উল্লেখ্য, ২০২০ সাল থেকে চিকিৎসকরা করোনা চিকিৎসায় আইভারমেক্টিন ব্যবহার করার পরামর্শ দিতে শুরু করেন।

ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস নির্দেশিকাটিতে জানিয়েছিল যে, উপসর্গহীন এবং মৃদু উপসর্গবিশিষ্ট রোগীদের ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইন, আইভারমেক্টিন, ফ্যাভিপিরাভির, ডক্সিসাইক্লিন এই যাবতীয় ওষুধের ব্যবহার বন্ধ রাখার কথা বলা হয়েছিল। এখানেই শেষ নয়, উপসর্গহীন রোগীদের ক্ষেত্রে কোনও ওষুধের প্রয়োজন নেই। মৃদু উপসর্গবিশিষ্ট রোগীদের জ্বর, শ্বাসকষ্ট এবং দেহে অক্সিজেনের মাত্রার উপর ক্রমাগত নজরদারি চালানোর জন্য বলা হয়েছিল।

প্রসঙ্গত উল্লেখ্য, এই মুহূর্তে দেশের করোনা গ্রাফ নিম্নমুখী হলেও কোনওভাবেই করোনা পরিস্থিতিতে অসতর্ক হওয়া যাবে না বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। উৎসবের মরশুমে বাড়িতে থেকেই উৎসবের আনন্দে মেতে ওঠার পরামর্শ দিচ্ছেন তাঁরা। পাশাপাশি মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, ভিড় এড়ানোর পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞ মহলের একাংশ। পাশাপাশি করোনা মোকাবিলায় টিকাকরণে জোর দেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। দেশে এখনও করোনা টিকা পেয়েছেন ৮৪ কোটি ১৫ লাখ ১৮ হাজার ২৬ জন।