শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বন্ধ্যাত্ব দূরীকরণে নতুন দিশা! কলকাতার এই হাসপাতালে তৈরি হচ্ছে আইভিএফ ক্লিনিক

১০:০০ পিএম, নভেম্বর ১০, ২০২১

বন্ধ্যাত্ব দূরীকরণে নতুন দিশা! কলকাতার এই হাসপাতালে তৈরি হচ্ছে আইভিএফ ক্লিনিক

বন্ধ্যাত্ব দূরীকরণে এবার নতুন দিশা দেখাতে চলেছে রাজ্য। সব কিছু ঠিক থাকলে চলতি বছরের শেষেই এসএসকেএম হাসপাতালে তৈরি হতে চলেছে আইভিএফ ক্লিনিক। এই ক্লিনিক যদি চালু হয় তাহলে তা হবে সরকারি পরিকাঠামোয় পূর্ব ভারতের প্রথম আইভিএফ ক্লিনিক।

জানা গিয়েছে, এর জন্য বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। আজ স্বাস্থ্য ভবনে দরপত্রের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে ইতিমধ্যেই।হাসপাতাল সূত্রে খবর, চলতি বছরের শেষই শুরু হবে বহির্বিভাগ পরিষেবা। সামনের বছরের গোড়া থেকেই মিলবে ইনডোর পরিষেবাও।

এদিকে, যেহেতু সরকারি হাসপাতালের কর্মীদের এই ধরনের চিকিৎসা করার অভিজ্ঞতা নেই সেই কারণে একটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে রাজ্য স্বাস্থ্য দফতরের। এই বেসরকারি সংস্থাই আগামী তিন বছর সরকারি স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়ার কাজ করবে। প্রশিক্ষণ শেষ হওয়ার পর এই প্রতিষ্ঠানটিতে স্বাধীনভাবে এই পরিষেবা চালাবে রাজ্য স্বাস্থ্য দফতর।

প্রাথমিক ভাবে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদারের সংস্থার সঙ্গে হাত মিলিয়ে শুরু হবে পরিষেবা এবং প্রশিক্ষণ। প্রথম ৩ বছর এই সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ থাকবে রাজ্য স্বাস্থ্য দফতর। কী ধরনের চিকিৎসা সরঞ্জাম কেনা হবে, কীভাবে তা ব্যবহার করা হবে সেই সব বিষয়ে রাজ্য স্বাস্থ্য দফতরকে সাহায্য করবে ওই বেসরকারি সংস্থা।