দেশে অক্সিজেনের সংকট মেটাতে সাহায্যের হাত বাড়াল জাপান

দেশে অক্সিজেনের সংকট মেটাতে সাহায্যের হাত বাড়াল জাপান
দেশে অক্সিজেনের সংকট মেটাতে সাহায্যের হাত বাড়াল জাপান / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার তাণ্ডবে নাজেহাল দেশ। করোনার দ্বিতীয় ঢেউয়ে সবথেকে বেশি প্রতিকূল পরিস্থিতি তৈরি করেছে দেশে অক্সিজেনের ঘাটতি। প্রতিদিন দেশের বিভিন্ন রাজ্যে বহু মানুষ শুধুমাত্র অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন। চারিদিকে অক্সিজেনের জন্য হাহাকার।

অথচ প্রথম যখন মারণ করোনা ছড়িয়ে পড়ে বিভিন্ন দেশে গত বছর, সেই সময় এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে গোটা বিশ্বের পাশে দাঁড়িয়েছে ভারত। বিভিন্ন দেশে ভ্যাকসিন এবং প্রয়োজনীয় ওষুধের জোগান দিয়ে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তবে, এবার পরিস্থিতি আলাদা। ভারত আজ করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত। তাই এই কঠিন পরিস্থিতিতে, ভারতের বিপদে পাশে এসে দাঁড়িয়েছে গোটা বিশ্ব। এবার দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বন্ধুদেশ জাপান।

এক সর্বভারতীয় সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ভারতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি জানিয়েছেন, এই সংকটের সময় ভারতের পাশে আছে জাপান। তিনি আর জানিয়েছে যে, ভারতকে ৩০০ টি অক্সিজেন জেনারেটর এবং ৩০০ টি ভেন্টিলেটর দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে জাপান।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের মতে, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী দেশ ভারত। দেশের পরিকাঠামো ওষুধ এবং ভ্যাকসিন তইরিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া প্রয়োজনের সময় গোটা বিশ্বে টিকা এবং ওষুধের জোগান দিয়েছে ভারত। তাই এবার করোনা মহামারীর বিরুদ্ধে এই কঠিন লড়াইয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা, ফ্রান্স, রাশিয়া-সহ বিশ্বের আরও অন্যান্য দেশ। বিশেষভাবে উল্লেখ্য, ভারতের সঙ্গে জাপানের সম্পর্ক অত্যন্ত ভাল। তাই বন্ধুর বিপদে জাপান যে তার পাশে দাঁড়াবে, সেটাই তো স্বাভাবিক।

প্রসঙ্গত উল্লেখ্য, শুক্রবার অর্থাৎ আজ আমেরিকা থেকে করোনা চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে ভারতে পৌঁছেছে পণ্যবাহী বিমান। ভারতের মার্কিন দূতাবাস বার্তা দিয়েছে, ‘৭০ বছরের সম্পর্ক রয়েছে দুই দেশের মধ্যে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে আছে আমেরিকা।’

এছাড়া করোনা সংকটে ভারতের পাশে দাঁড়িয়েছে রাশিয়াও। মস্কো থেকে চিকিৎসার সরঞ্জাম নিয়ে বৃহস্পতিবার সকালেই দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছে দুটি বিমান। অক্সিজেন কনসেনট্রেটর থেকে শুরু করে ভেন্টিলেটর, কোভিড যুদ্ধের নানা সরঞ্জামই সরবরাহ করছে রাশিয়া।