শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

জাওয়াদের জেরে বাংলাজুড়ে ভারী বৃষ্টি, কবে কাটবে এই দুর্যোগের কালো মেঘ?

০৫:৪৩ পিএম, ডিসেম্বর ৫, ২০২১

জাওয়াদের জেরে বাংলাজুড়ে ভারী বৃষ্টি, কবে কাটবে এই দুর্যোগের কালো মেঘ?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ শক্তিক্ষয় হচ্ছে জাওয়াদের। তবে, দুর্বল হয়ে পড়লেও, নিম্নচাপে পরিণত হয়ে ‘জাওয়াদ’-এর কারণে রবিবার দুপুরের পর থেকে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে বাংলায়। এদিকে ‘জওয়াদ’ উপকূলে প্রবেশ না করলেও দিঘার সমুদ্রে তীব্র জলোচ্ছ্বাস শুরু হয়েছে রবিবার সকাল থেকেই। উত্তাল পুরীর সমুদ্রও।

উল্লেখ্য, শনিবারই শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় জাওয়াদ গভীর নিম্নচাপে হয়েছিল। রবিবার সকালে তা আরও শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে এবং ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। রবিবার তারা জানিয়েছে ‘জওয়াদ’-এর জন্য গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শীতের মরশুমে, এমন বৃষ্টিপাতের জেরে তাপমাত্রার পারদও নেমেছে। এখন প্রশ্ন এই পরিস্থিতি কাটবে কবে?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবারেও চলবে বৃষ্টিপাত। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৬ জেলায়। মঙ্গলবার দুপুরের পর থেকে আস্তে আস্তে আকাশ পরিষ্কার হবে। হাওয়া অফিস জানাচ্ছে যে, রবিবার দুপুরেই নিম্নচাপ হয়ে পুরীর দিকে এগিয়ে চলেছেন ‘জওয়াদ’। পরে নিম্নচাপ ‘জওয়াদ’ ক্রমশ ধীরে ধীরে এগোবে বাংলার উপকূলের দিকে। ঘূর্ণিঝড় ‘জওয়াদ’ যে ক্রমশ শক্তি হারাচ্ছে, তা শনিবারই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। স্রেফ একটি নিম্নচাপ যুক্ত অঞ্চলে পরিণত হবে ওড়িশা এবং বাংলার উপকূলবর্তী এলাকা। এর জেরে, ঝোড়ো হাওয়া না বইলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে।

অন্যদিকে, ‘জওয়াদ’ বাংলায় না ঢুকলেও, রবিবার সকাল থেকেই মুখভার আকাশের। কলকাতা, হুগলি, হাওড়া-সহ রাজ্যের বেশ কিছু জেলায় সকাল থেকে বৃষ্টিও শুরু হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার রাত পর্যন্ত ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলী অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘জাওয়াদ উত্তর ও উত্তর- পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এদিন রাত তিনটে নাগাদ গভীর এবং সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে।

হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার বঙ্গে চলবে বৃষ্টিপাত। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ এবং দুই বীরভূমে। অতি ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে। সোমবার অতি ভারী বৃষ্টি হবে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনায়। দক্ষিণবঙ্গ জুড়েই চলবে ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। ৬ ডিসেম্বর থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এরপর আগামী ৭ ডিসেম্বর, মঙ্গলবার থেকে বৃষ্টি কমবে এবং আকাশ পরিষ্কার হতে শুরু করবে।