শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

নেপালের আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী! যেতে পারেন কাঠমাণ্ডু সফরে

১০:০৭ এএম, ডিসেম্বর ৫, ২০২১

নেপালের আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী! যেতে পারেন কাঠমাণ্ডু সফরে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও বিদেশের ডাক পেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও এর আগে বিদেশমন্ত্রকের প্রয়োজনীয় ছাড়পত্র না দেওয়ায় বাতিল করতে হয়েছিল রোম সফর। আর এবার মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানাল নেপাল। ১০ থেকে ১২ ডিসেম্বর কাঠমাণ্ডুতে একটি কনভেনশনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ এসেছে নেপালি কংগ্রেসের পক্ষ থেকে।

সূত্রের খবর, সেই আমন্ত্রণের গ্রহণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১১ ডিসেম্বর একদিনের নেপাল সফরে যেতে পারেন বাংলার মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, চলতি বছরের আগস্ট মাসেই রোমে বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো। সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছিলেন রোমের Community of Sant'Egidio এর সভাপতি প্রফেসর মার্কো ইমপ্যাগলিয়াজো। চিঠিতে বাংলার মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে লিখেছিলেন, ‘গত দশ বছরে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য, সামাজিক ন্যায় প্রতিষ্ঠা ও দেশের উন্নয়নে আপনার অবদানের জন্য ব্যক্তিগত অভিনন্দন।’

উক্ত সম্মেলনে আমন্ত্রিতদের তালিকায় অন্যান্যদের মধ্যে ছিলেন পোপ ফ্রান্সিস, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলার ও মিশরের ইমাম আহমেদ আল তায়িবও। কিন্তু বিদেশমন্ত্রকের অনুমতি না মেলায় শেষপর্যন্ত মুখ্যমন্ত্রীর রোম সফর বাতিল হয়ে যায়।

কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী বিদেশ যেতে চাইলে, বিদেশমন্ত্রকের অনুমতি প্রয়োজন। কিন্তু এক্ষেত্রে প্রয়োজনীয় ছাড়পত্র বা অনুমতি দেওয়া হয়নি মমতা বন্দ্যোপাধ্যায়। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, রোমে যে অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, সেই অনুষ্ঠানটি মুখ্যমন্ত্রী পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়! সেকারণেই তাঁর রোম-সফর বাতিল হয়ে যায়।

সূত্রের খবর, এবারও যথারীতি কেন্দ্রীয় সরকারের কাছে অনুমতি চাওয়া হয়েছে। দিল্লির তরফে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। যদি অনুমতি পাওয়া যায়, সেক্ষেত্রে ১১ ডিসেম্বর একদিনের সফরে নেপালে যেতে পারেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি তিনদিনের মুম্বই সফর সেরে ফিরেছেন মুখ্যমন্ত্রী। ডিসেম্বরেই ফের জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গের দুই দিনাজপুর ও মালদহই শুধু নয়, দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ ও নদিয়াতেও প্রশাসনিক বৈঠক করার কথা তাঁর। এর সঙ্গে আবার কলকাতা পুরসভা নির্বাচনের প্রচারেও নামছেন মমতা। সূত্রের খবর, ১৬ ডিসেম্বর বাঘাযতীন যুব সংঘের মাঠ ও বেহালা-চৌরাস্তায় জনসভা করবেন তৃণমূলনেত্রী।