শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মাধ্যমিক পাশেই মিলবে গ্রামীণ ডাক বিভাগে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত

০১:৫৮ পিএম, এপ্রিল ৩, ২০২১

মাধ্যমিক পাশেই মিলবে গ্রামীণ ডাক বিভাগে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। এবার মাত্র মাধ্যমিক পাশেই মিলতে পারে মোটা বেতনের সরকারি চাকরির সুযোগ। সম্প্রতি প্রচুর শূন্যপদে গ্রামীণ ডাক সেবক (Gramin Dak Sevak বা GDS) পদে নিয়োগ শুরু করছে ভারতীয় ডাক বিভাগ (India Post)। তবে এর জন্য মাধ্যমিক পাশের সঙ্গে সাইকেল চালানো জানাও বাধ্যতামূলক।

মোট শূন্যপদের সংখ্যা কত? ইচ্ছুক প্রার্থীরা কীভাবেই বা করবেন আবেদন? শিক্ষাগত বা অন্যান্য যোগ্যতাই বা কী লাগবে? আসুন বিশদে জেনে নেওয়া যাক...

শূন্যপদঃ ভারতীয় ডাক বিভাগের মোট ১,১৩৭টি শূন্যপদে হবে নিয়োগ। গ্রামীণ ডাক সেবক পদের জন্যই আবেদন করতে পারবেন প্রার্থীরা।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতাঃ আবেদনকারীকে ন্যূনতম মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ করা বাধ্যতামূলক। পাশাপাশি মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় অঙ্ক, স্থানীয় ভাষা ও ইংরাজিতে পাশ নম্বর থাকাও আবশ্যিক। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে সাইকেল চালাতে জানতে হবে। মোটরসাইকেল চালাতে জানলেও আবেদন করতে পারবেন প্রার্থীরা।

বয়সসীমাঃ ৮ মার্চ, ২০২১ তারিখ পর্যন্ত হিসাব অনুযায়ী, আবেদনকারীর বয়স ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

কীভাবে আবেদন করবেন? ছত্তিসগড় সার্কেলের জন্য চলা এই নিয়োগ প্রক্রিয়ায় আবেদন জমা নেওয়া শুরু হয়েছে ৮ মার্চ থেকে৷ যা চলবে ৭ এপ্রিল, ২০২১ পর্যন্ত। ইচ্ছুক প্রার্থীরা ৭ এপ্রিলের মধ্যে https://indiapostgdsonline.in -এই লিঙ্কে গিয়ে আবেদন জানাতে পারবেন। আবেদন জানানোর পর একটি রেজিস্ট্রশন স্লিপ পাবেন প্রার্থীরা। আরও বিশদে জানতে https://indiapostgdsonline.in লিঙ্কে পুনরায় ক্লিক করুন।