ব্যাঙ্কের চাকরিতে ইচ্ছুক? এসে গেল সুবর্ণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? জানুন বিস্তারিত

ব্যাঙ্কের চাকরিতে ইচ্ছুক? এসে গেল সুবর্ণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? জানুন বিস্তারিত / প্রতীকী ছবি
ব্যাঙ্কের চাকরিতে ইচ্ছুক? এসে গেল সুবর্ণ সুযোগ! কীভাবে আবেদন করবেন? জানুন বিস্তারিত / প্রতীকী ছবি

আপনি কি ইঞ্জিনিয়ারিং পাশ? ব্যাঙ্কে চাকরি করতে ইচ্ছুক? তাহলে আপনার জন্য রয়েছে এক সুবর্ণ সুযোগ। সম্প্রতি ডেটা সায়েন্টিস্ট (Data Scientist) এবং ডেটা ইঞ্জিনিয়ার (Data Engineer) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল ব্যাঙ্ক অফ বারোদার (Bank of Baroda)। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আবেদনপত্র গ্রহণের কাজ। আগ্রহী ও যোগ্য প্রার্থীদের শীঘ্রই আবেদন করার কথা জানানো হয়েছে।

কিন্তু এই চাকরির জন্য কীভাবে আবেদন করবেন? শিক্ষাগত যোগ্যতা কত প্রয়োজন? শূন্যপদের সংখ্যাই বা কত? এক নজরে দেখে নেওয়া যাক বিস্তারিত…

শূন্যপদ:
শূন্যপদের সংখ্যা মোট ১৫টি। পদের নাম- ডেটা সায়েন্টিস্ট এবং ডেটা ইঞ্জিনিয়ার।

শিক্ষাগত যোগ্যতা:
B. Tech/ BE/ M Tech/ ME ডিগ্রি।
এই চাকরিতে আবেদনের জন্য আবেদনকারীর AICTE/UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স/ আইটি/ ডেটা সায়েন্স/ মেশিন লার্নিংয়ে B. Tech/ BE/ M Tech/ ME ডিগ্রি এবং AI-তে (B. Tech/ BE) ন্যূনতম ৬০% নম্বর থাকা বাধ্যতামূলক। ডেটা সায়েন্টিস্ট পদে আবেদনের জন্য ব্যাঙ্কের প্রয়োজন অনুযায়ী কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
ডেটা ইঞ্জিনিয়ার পদের জন্য AICTE/UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স/ইনফরমেশন টেকনোলজিতে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারেন। এই পদের জন্য পূর্বের কাজের অভিজ্ঞতা বাধ্যতামূলক।

নির্বাচন পদ্ধতি:
অনলাইন পরীক্ষা (কেবলমাত্র MMGS-II এবং MMGS-III-এর পদের জন্য)-র দ্বারা যোগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে। এরপর হবে ইন্টারভিউ। লিখিত পরীক্ষার পর সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। নির্বাচিত প্রার্থীরা ব্যাঙ্কে যোগদানের তারিখ থেকে ১২ মাস প্রবেশন পিরিয়ডে থাকবেন।

আবেদন পদ্ধতি:
আবেদন করতে হবে অনলাইনে। সরাসরি আবেদন করার জন্য প্রার্থীদের এই লিঙ্কে ক্লিক করতে হবে- https://ibpsonline.ibps.in/bobsplonov21/

আবেদনের তারিখ:
বর্তমানে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রার্থীদের আগামী ৬ ডিসেম্বর, ২০২১ তারিখের মধ্যে আবেদনপত্র পাঠাতে হবে।