বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

লিখিত পরীক্ষা ছাড়াই বিপুল শূন্যপদে রেলে চাকরি! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত পদ্ধতি

০২:৩৭ পিএম, আগস্ট ২৮, ২০২১

লিখিত পরীক্ষা ছাড়াই বিপুল শূন্যপদে রেলে চাকরি! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত পদ্ধতি

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! কোনও রকম লিখিত পরীক্ষা ছাড়াই এবার রেলে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় রেল। বিভিন্ন বিভাগে বিপুল সংখ্যক শিক্ষানবিশ পদে নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া শুরু করেছে ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট সেল (Indian Railways Recruitment Cell)। বিভিন্ন পদে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে। দেওয়া হবে স্টাইপেন্ডও। প্রয়াগরাজ, আগ্রা, ঝাঁসি এবং ঝাঁসি ওয়ার্কশপের বিভিন্ন বিভাগে শিক্ষানবিশ পদে হবে নিয়োগ।

এই পদে চাকরির জন্য ইচ্ছুক প্রার্থীরা কীভাবে আবেদন করবেন? শিক্ষাগত যোগ্যতাই বা কী? শূন্যপদের সংখ্যা ও বেতনক্রম কত? আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক যাবতীয় বিস্তারিত খুঁটিনাটি...

শূন্যপদ: ১৬০০টিরও বেশি শিক্ষানবিশ পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করার জন্য আবেদন প্রক্রিয়া শুরু করেছে ভারতীয় রেল। শূন্যপদের মোট সংখ্যা ১৬৬৪।

শিক্ষাগত যোগ্যতা: আবেদনের জন্য প্রার্থীদের দশম ও দ্বাদশ শ্রেণীতে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে। অষ্টম শ্রেণী পাশ করা প্রার্থীদের আইটিআই সার্টিফিকেট অর্জন করতে হবে।

বয়সসীমা: প্রার্থীর বয়স ২০২১ সালের ১ সেপ্টেম্বর অনুযায়ী সর্বনিম্ন ১৫ বছর ও সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে হতে হবে। তবে আইন অনুযায়ী, সংশ্লিষ্ট প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ছাড় মিলবে।

আবেদন ফি: আবেদনের জন্য প্রার্থীকে ২০০ টাকা আবেদন ফি হিসাবে দিতে হবে। এই টাকা ফেরতযোগ্য নয়। এসসি (SC), এসটি (ST), পিডব্লিউডি (PWD) ও মহিলা প্রার্থীদের কোনও আবেদন ফি লাগবে না।

নিয়োগ প্রক্রিয়া: এই পদগুলিতে নিয়োগর জন্য কোনও লিখিত পরীক্ষা নেওয়া হবে না। শুধুমাত্র মেধা তালিকার ভিত্তিতে প্রার্থী নির্বাচিত হবেন। ম্যাট্রিকুলেশনে ৫০ শতাংশ নম্বর এবং আইটিআইয়ে প্রাপ্ত নম্বরের শতাংশের গড়ের ভিত্তিতে প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে।

বেতনক্রম এবং স্টাইপেন্ড: নির্বাচিত প্রার্থীদের মধ্যে ২০% প্রার্থীকে লেভেল ১ পদে সরাসরি নিয়োগপত্র দেওয়া হবে। এঁদের বেতনক্রম ১৮,০০০ থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত। এঁদের প্রশিক্ষণের সময়কাল এক বছর। নির্বাচনের পর প্রার্থীকে এক বছর পর্যন্ত স্টাইপেন্ড দেওয়া হবে বলে।

আবেদন পদ্ধতি: আগ্রহী প্রার্থীরা রেলের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আবেদনের জন্য https://www.rrcpryj.org/ - এই লিঙ্কে ক্লিক করুন।

আবেদনের তারিখ: ২ অগাস্ট, ২০২১ থেকে রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ১ সেপ্টেম্বর, ২০২১।