৩০০ শূণ্যপদে পশ্চিমবঙ্গ পুলিশে নিয়োগ! কী ভাবে আবেদন করবেন রইল বিস্তারিত

৩০০ শূণ্যপদে পশ্চিমবঙ্গ পুলিশে নিয়োগ! কী ভাবে আবেদন করবেন রইল বিস্তারিত / নিজস্ব চিত্র লিখন
৩০০ শূণ্যপদে পশ্চিমবঙ্গ পুলিশে নিয়োগ! কী ভাবে আবেদন করবেন রইল বিস্তারিত / নিজস্ব চিত্র লিখন

ফের প্রায় ৩০০ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ড। পশ্চিমবঙ্গ বিপর্যয় মোকাবিলা দফতরের সিভিল ডিফেন্স অর্গানাইজেশনের আওতায় অগ্রগামী (পশ্চিমবঙ্গ সিভিল এমার্জেন্সি ফোর্স) এবং অগ্রগামী (ওয়াটার উইং সিভিল ডিফেন্স) পদে হবে এই নিয়োগ। শূন্যপদের সংখ্যা ২৮৬। তার মধ্যে অগ্রগামী (পশ্চিমবঙ্গ সিভিল এমার্জেন্সি ফোর্স)-এ ১৬৯ এবং অগ্রগামী (ওয়াটার উইং সিভিল ডিফেন্স)-এ ১১৭ শূন্য পদের জন্য আবেদন করতে পারবেন প্রার্থীরা। কী ভাবে করবেন আবেদন? শিক্ষাগত যোগ্যতাই বা কী? জেনে নিন বিস্তারিত আবেদন পদ্ধতি…

বয়স এবং আবেদন ফিঃ
আবেদনকারীর বয়স ২০২১ সালের ১ জানুয়ারি অনুযায়ী, ১৮ থেকে ৩০-র মধ্যে হতে হবে। তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের বয়সের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের ছাড় রয়েছে। ওবিসি প্রার্থীদের জন্য তিন বছরের ছাড়।
ফি’র ক্ষেত্রে অসংরক্ষিত প্রার্থীদের জন্য ২২০ টাকা (আবেদন ফি ২০০ টাকা এবং প্রসেসিং ফি ২০ টাকা) এবং তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের ২০ টাকা (প্রসেসিং ফি ২০ টাকা) লাগবে।

শিক্ষাগত এবং অন্যান্য যোগ্যতাঃ
প্রার্থীকে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ বা যে কোনও স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ করতে হবে। পাশাপাশি সাঁতার জানা বাধ্যতামূলক। ৫০ মিটার সাঁতার কাটতে হবে।
২০০ সেকেন্ডে ৮০০ মিটার দৌড়াতে হবে। পাহাড়ি উপজাতি প্রার্থীদের সাঁতারের ক্ষেত্রে অবশ্য ছাড় দেওয়া হবে। তবে নিয়োগের ছ’মাসের মধ্যে সাঁতার শিখতেই হবে। নাহলে চাকরি থেকে বরখাস্তও করা হতে পারে।
এছাড়াও প্রার্থীকে সিভিল ডিফেন্স স্বেচ্ছাসেবক হিসেবে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। সিভিল ডিফেন্স অর্গানাইজেশনের আওতায় সিভিল ডিফেন্স ফাউন্ডেশনের প্রশিক্ষণও থাকা বাধ্যতামূলক।

আবেদন পদ্ধতিঃ
আবেদনের জন্য পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট wbpolice.gov.in এবং ডিরেক্টরেট অফ সিভিল ডিফেন্সের অফিসিয়াল ওয়েবসাইট wbdmd.gov.in -তে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। সময়সীমা আগামী ২৩ মার্চ বিকেল ৫ টা পর্যন্ত।
আবেদনের সময় অসংরক্ষিত প্রার্থীদের ২২৫ টাকা (২০০ টাকার সঙ্গে ২৫ টাকা সার্ভিস চার্জ) দিতে হবে (যাঁরা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ই-ওয়ালেট বা অন্যান্য অ্যাপের মাধ্যমে টাকা জমা দেবেন)। তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের ২৫ টাকা দিতে হবে।
‘সহজ মিত্র কেন্দ্র’-এর মাধ্যমে অনলাইনে আবেদন জমা দেওয়ার জন্য অসংরক্ষিত প্রার্থীদের ২৪৩ টাকা ফি (জিএসটি সহ) দিতে হবে। তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের মোট ৪৩ টাকা আবেদন ফি দিতে হবে।
পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মাধ্যমেও ফি জমা দেওয়া যাবে। সেক্ষেত্রে ২৫৬ টাকা (জিএসটি সহ) জমা দিতে হবে। পশ্চিমবঙ্গের তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের ‘প্রসেসিং ফি’ ২০ টাকা জমা দিতে হবে। সঙ্গে জিএসটি বাবদ ‘সহজ মিত্র কেন্দ্র’ এবং ব্যাঙ্কে বাড়তি সার্ভিস চার্জ ৩৬ টাকা দিতে হবে। অর্থাৎ মোট ৫৬ টাকা দিতে হবে।

অনলাইন আবেদন এবং অন্যান্য বিষয়ে বিশদে জানার জন্য নিম্নলিখিত লিংকে ক্লিক করুন-

http://wbprb.applythrunet.co.in/PostDetail.aspx?E=IQhEoLP%2fdN3wEndxbtM3zw%3d%3d

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.