শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

উচ্চ মাধ্যমিক বা স্নাতক পাশ? মিলবে দমকল বিভাগে চাকরি! কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

০২:৪৩ পিএম, আগস্ট ১২, ২০২১

উচ্চ মাধ্যমিক বা স্নাতক পাশ? মিলবে দমকল বিভাগে চাকরি! কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

আপনি কি স্নাতক? বা নিদেনপক্ষে উচ্চমাধ্যমিক পাশ? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর! সম্প্রতি রাজস্থান সরকারের দমকল বিভাগে শুরু হতে চলেছে নিয়োগ। ইতিমধ্যেই এই বিষয়ক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজস্থান স্টাফ সিলেকশন বোর্ড। আপনি উচ্চমাধ্যমিক বা স্নাতক পাশ করলেই চাকরির জন্য আবেদন করতে পারবেন।

কিন্তু কীভাবে আবেদন করবেন? শূন্যপদের সংখ্যাই বা কত? আবেদন ফি কত লাগবে? জেনে নেওয়া যাক বিস্তারিত সেইসব খুঁটিনাটি...

শূন্যপদঃ রাজস্থান দমকল বিভাগে শূন্যপদের সংখ্যা মোট ৬২৯। যার মধ্যে ২৯টি পদ রয়েছে ফায়ারম্যান পদে। ৬০০টি পদ রয়েছে অ্যাসিস্ট্যান্ট ফায়ার অফিসার পদের।

বয়সসীমাঃ আবেদনের জন্য প্রার্থীর ন্যূনতম বয়স ১৮ বছর হতে হবে। ৪০ বছর পর্যন্ত প্রার্থীরা ২টি পদেই আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতাঃ ১. ফায়ারম্যান- এই পদের জন্য প্রার্থীকে উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে বা রাজ্য বোর্ড অথবা কেন্দ্রীয় বোর্ড থেকে ইন্টারমিডিয়েট পাশ করতে হবে। সঙ্গে থাকতে হবে ৬ মাসের ফায়ারম্যানের ট্রেনিং। ২. অ্যাসিস্ট্যান্ট ফায়ার অফিসার- এই পদের জন্য প্রার্থীকে যে কোনও বিভাগে স্নাতক হতে হবে। সঙ্গে থাকতে হবে অ্যাসিস্ট্যান্ট ফায়ার অফিসারের ডিগ্রি।

আবেদন ফিঃ জেনারেল, OBC প্রার্থীদের আবেদনের ফি ৪৫০ টাকা। OBC ও NCL প্রার্থীদের ৩৫০ টাকা। ST, SC ক্যাটাগরির প্রার্থীদের জন্য আবেদন ফি ২৫০ টাকা। অনলাইন পেমেন্ট করতে হবে। অনলাইনে কী ভাবে টাকা দেওয়া যাবে অথবা কী কী সুবিধা রয়েছে তা আগে থেকে জেনে নিতে বলা হয়েছে।

আবেদন পদ্ধতিঃ ইচ্ছুক প্রার্থীরা RSMSSB-র অফিসিয়াল ওয়েবসাইট rsmssb.rajasthan.gov.in-এ ক্লিক করে আবেদন করতে পারেন। অন্যান্য তথ্যের জন্য এই অফিসিয়াল ওয়েবসাইটটিই একবার দেখে নেবেন।

আবেদনের তারিখঃ অনলাইনেই চলছে আবেদন। রেজিস্ট্রেশন শুরু ১৮ অগাস্ট, ২০২১ থেকে। আবেদনের শেষ তারিখ ১৬ সেপ্টেম্বর, ২০২১। ১৬ সেপ্টেম্বরের পর আবেদন করলে তা বৈধ হিসাবে গ্রাহ্য করা হবে না।