শিক্ষক নিয়োগ সংক্রান্ত অভিযোগ জানানোর উপায় কী? হাইকোর্টের নির্দেশ মতো ঘোষণা এসএসসি’র

শিক্ষক নিয়োগ সংক্রান্ত অভিযোগ জানানোর উপায় কী? হাইকোর্টের নির্দেশ মতো ঘোষণা এসএসসি’র
শিক্ষক নিয়োগ সংক্রান্ত অভিযোগ জানানোর উপায় কী? হাইকোর্টের নির্দেশ মতো ঘোষণা এসএসসি’র / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শিক্ষক নিয়োগ সংক্রান্ত কোনও অভিযোগ থাকলে, তা চাকরিপ্রার্থীরা জানাবেন কীভাবে? এবার হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল স্কুল সার্ভিস কমিশন। নির্দিষ্ট ই-মেল আইডি দেওয়ার পাশাপাশি কীভাবে চাকরিপ্রার্থীরা অভিযোগ জানাবেন, তার বিস্তারিত পদ্ধতি বা উপায়ের উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করল এসএসসি।

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, নতুন প্রকাশিত তালিকায় চাকরি প্রার্থী সন্তুষ্ট না হলে, কমিশনে অভিযোগ জানাতে পারবেন। তাঁদের অভিযোগের উপর ভিত্তি করে স্কুল সার্ভিস কমিশন আলাদাভাবে তাঁদের কথা শুনবে এবং বিচার করে সমস্যার সমাধান করবে।

আদালতের নির্দেশ মেনে, উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য নতুন ই-মেল আইডি’র সূচনাও করা হয়েছে ইতিমধ্যেই। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া নিয়ে কোনও চাকরিপ্রার্থীর অভিযোগ থাকলে, এই ই-মেলে সেই অভিযোগ জানানো যাবে বলে জানানো হয়েছে কমিশনের পক্ষ থেকে। আদালতের নতুন নির্দেশ অনুযায়ী, নতুন প্রকাশিত তালিকায় চাকরিপ্রার্থীরা সন্তুষ্ট না হলে, সে বা তাঁরা স্কুল সার্ভিস কমিশনে অভিযোগ জানাতে পারবেন। স্কুল সার্ভিস কমিশন আলাদাভাবে তাঁদের কথা গুরুত্ব দিয়ে শুনবেন। বলা হয়েছে যে, তাঁদের অভিযোগ দু’সপ্তাহের মধ্যে ইমেল করতে হবে বা হার্ড কপি দিতে হবে। এরপর তাঁদের বক্তব্য শোনার ১২ সপ্তাহের মধ্যে পরীক্ষার্থীকে জবাব দিতে হবে বলে জানিয়েছেন বিচারপতি। এর পাশাপাশি আদালতের দরজা চাকরি প্রার্থীদের জন্য খোলা থাকবে বলেও উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, শনিবার স্কুল সার্ভিস কমিশন সাংবাদিক বৈঠক করে এ প্রসঙ্গে জানিয়েছেন যে, বিজ্ঞপ্তি প্রকাশের পর, ২ সপ্তাহ ধরে অভিযোগ জানানোর প্রক্রিয়া চলবে। কেউ চাইলে স্কুল সার্ভিস কমিশনের দফতরে আবেদনপত্র ও যথাযথ নথি দিয়েও অভিযোগ জানাতে পারবেন। এর মানে, ভার্চুয়াল পদ্ধতির পাশাপাশি কেউ চাইলে সশরীরে কমিশনে গিয়েও অভিযোগ জানাতে পারেন। এই ঘোষণা অনুযায়ী, শনিবার রাতে অভিযোগ জানানোর জন্য ই-মেল আইডি প্রকাশ করা হয়। grievanceredress@wbcssc.co.in- এই ই-মেলে উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত যে কোনও অভিযোগ জানানো যাবে।

জানা গিয়েছে, এর পাশাপাশি শনিবার রাত থেকেই প্রাথমিকে শিক্ষক নিয়োগের অনলাইন পোর্টাল চালু করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। উল্লেখ্য, সময়ের অনেকটা আগেই এই অনলাইন পোর্টাল চালু করে দেওয়া হল প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে।