মঙ্গলবার, ১৭ মে, ২০২২

মাধ্যমিক পাশেই বিপুল শূন্যপদে রাজ্যে কর্মী নিয়োগ রেলের! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত

০২:২৩ পিএম, অক্টোবর ২৮, ২০২১

মাধ্যমিক পাশেই বিপুল শূন্যপদে রাজ্যে কর্মী নিয়োগ রেলের! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! নূন্যতম মাধ্যমিক পাশেই রাজ্যে বিপুল শূন্যপদে অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবিশ নিয়োগ করতে চলেছে পূর্ব রেলওয়ে। ইতিমধ্যেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রেল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব রেলের ৭টি ডিভিশনের প্রত্যেক‌টিতে শতাধিক শিক্ষানবিশ নিয়োগ করা হবে। শুরু হয়ে গিয়েছে আবেদন জমা নেওয়ার প্রক্রিয়াও।

এই পদের জন্য কীভাবে আবেদন করবেন? শিক্ষাগত বা অন্যান্য যোগ্যতা ঠিক কত প্রয়োজন? বয়সসীমা কী? শূন্যপদের সংখ্যাই বা কত? জেনে নেওয়া যাক এই সকল বিস্তারিত তথ্য-

শূন্যপদের সংখ্যা: মোট ৩,৩৬৬টি শূন্যপদে অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবিশ নেওয়া হবে। এর মধ্যে শিয়ালদহ ডিভিশনে ১,১২৩টি, হাওড়া ডিভিশনে ৬৫৯টি, লিলুয়া ডিভিশনে ২০৪টি, কাঁচড়াপাড়া ডিভিশনে ১৯০, মালদহ ডিভিশনে ১০০ ও আসানসোল ডিভিশনে ৪১২টি শূন্যপদ, জামালপুর ডিভিশনে ৬৭৮টি শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা: এই পদে আবেদন করতে হলে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক বা সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ করতে হবে। ওয়ারম্যান, ট্রেড ওয়েল্ডার এবং কার্পেন্টার পদের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে অষ্টম শ্রেণী পাশ। একই সঙ্গে এনসিভিটি অথবা এসসিভিটি–র নির্দিষ্ট ক্ষেত্রে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট অথবা আইটিআই সার্টিফিকেট থাকতে হবে।

অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবিশদের রেলওয়ের বিভিন্ন দপ্তর আর ওয়ার্কশপে অ্যাপ্রেন্টিস আইন ১৯৬১–র অধীনে আলাদা করে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে চুক্তিভিত্তিক কাজের সুযোগ থাকছে।

বয়সসীমা: এই পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৫ থেকে ২৪ বছর।

আবেদন ফি: অ্যাপ্রেন্টিস বা শিক্ষানবিশ পদে ইচ্ছুক প্রার্থীদের আবেদনের ফি বাবদ ১০০ টাকা দিতে হবে। তবে এসসি অথবা এসটি অথবা পিডব্লিউডি অথবা মহিলা আবেদনকারীর ক্ষেত্রে কোনও আবেদন ফি লাগবে না।

কীভাবে আবেদন করবেন? ইচ্ছুক প্রার্থীরা রেলওয়ে রিক্রুটমেন্ট সেল ইস্টার্ন রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

আবেদনের তারিখ: আবেদনের শেষ তারিখ ৩/১১/২০২১। অর্থাৎ আগামী ৩ নভেম্বরের মধ্যে অনলাইনে আবেদন জমা দিতে হবে। নির্বাচিত প্রার্থীদের নামের তালিকা প্রকাশিত হবে আগামী ১৮ নভেম্বর।