শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

মাধ্যমিক পাশেই মিলবে রেলের এই পদগুলিতে চাকরির সুযোগ! রইল আবেদনের বিস্তারিত খুঁটিনাটি

০৫:০৬ পিএম, জুলাই ৩০, ২০২১

মাধ্যমিক পাশেই মিলবে রেলের এই পদগুলিতে চাকরির সুযোগ! রইল আবেদনের বিস্তারিত খুঁটিনাটি

আপনি কি রেলে কাজ করতে ইচ্ছুক? মাধ্যমিক উত্তীর্ণ আপনি? তাহলে রয়েছে সুখবর! বিভিন্ন পদে উত্তর-মধ্য রেলওয়েতে রয়েছে কাজের সুযোগ! শূন্যপদের সংখ্যাও বিপুল। কীভাবে করবেন আবেদন? শূন্যপদের সংখ্যাই বা কত? শিক্ষাগত যোগ্যতা এবং বয়সসীমা কত? জেনে নিন আবেদনের বিস্তারিত পদ্ধতি…

শূন্যপদঃ শূন্যপদের সংখ্যা মোট ১৬৬৪। ট্রেড ওয়েল্ডার, ওয়্যারম্যান ও কারপেন্টার পদের জন্য আবেদন করতে পারবেন।

বয়সসীমাঃ আবেদনকারীর বয়স হতে হবে ১৫ থেকে ২৪ বছরের মধ্যে।

শিক্ষাগত যোগ্যতাঃ আবেদনকারীকে দশম অথবা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। দুই ক্ষেত্রেই ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। ট্রেড ওয়েল্ডার, ওয়্যারম্যান ও কারপেন্টার পদের জন্য অষ্টম শ্রেণী উত্তীর্ণ হলেই হবে। এক্ষেত্রে ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট বা NCVT/SCVT প্রদত্ত ITI সার্টিফিকেট লাগবে।

আবেদন ফিঃ আবেদন করতে হবে অনলাইন। সাধারণ প্রার্থীদের এর জন্য অনলাইনে ১০০ টাকা জমা দিতে হবে। তফসিলি জাতি, উপজাতি, ওসিবি ও মহিলাদের ক্ষেত্রে আবেদনের ফি লাগবে না।

আবেদনের তারিখঃ রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে অগাস্ট মাসের ২ তারিখে। সেপ্টেম্বর ১ তারিখ পর্যন্ত চলবে তা।

অবেদন পদ্ধতিঃ আবেদন করার জন্য অনলাইনে RRC NCR-এর অফিসিয়াল ওয়েবসাইট rrcpryj.org-তে যেতে হবে৷ অন্যান্য ক্ষেত্রে যেভাবে আবেদন করা যায় এক্ষেত্রেও একইভাবে আবেদন করা যাবে৷ আবেদন সম্পূর্ণ হলে একটি রেজিস্ট্রেশন স্লিপ পাওয়া যাবে। সেটি কাছে রেখে দেবেন। পরবর্তীতে কাজে লাগতে পারে। আবেদন পত্র সাবমিট করলে তার হার্ড কপি বের করে রাখতে হবে। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, শিক্ষানবিশ আইন ১৯৬১ অনুযায়ী, বাছাই করা প্রার্থীদের অর্থাৎ শিক্ষানবিশদের উত্তর-মধ্য রেলওয়ে কর্তৃক প্রশিক্ষণ দেওয়া হবে। তবে নিয়োগ কী ভাবে হবে বা কী কী পরীক্ষা দিতে হবে, তা এখনও জানা যায়নি।