SBI-তে বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত পদ্ধতি

SBI-তে বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত পদ্ধতি
SBI-তে বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ! কীভাবে আবেদন করবেন? রইল বিস্তারিত পদ্ধতি

আপনি কি ব্যাঙ্কে চাকরি করতে ইচ্ছুক? তাহলে আপনার জন্য রয়েছে এক দারুণ সুযোগ। সম্প্রতি একাধিক প্রবেশনারি অফিসার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নিয়োগ প্রক্রিয়া। আগামী ২৫ অক্টোবর পর্যন্ত করা যাবে আবেদন। ইচ্ছুক প্রার্থীদের তাই শীঘ্রই আবেদনের পরামর্শ দিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

এই পদে চাকরির জন্য ইচ্ছুক প্রার্থীরা কীভাবে আবেদন করবেন? শিক্ষাগত যোগ্যতাই বা কী? শূন্যপদের সংখ্যা কত? এক ঝলকে দেখে নেওয়া যাক বিস্তারিত খুঁটিনাটি…

শূন্যপদের সংখ্যা:

মোট ২,০৫৬ টি শূন্যপদ পূরণের জন্য আবেদন করা যাবে।

শিক্ষাগত যোগ্যতা:

এই পদে আবেদনের জন্য যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। যাঁরা স্নাতকের চূড়ান্ত বর্ষ বা সেমেস্টারে (ফাইনাল ইয়ার বা সেমেস্টার) পড়ছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। তবে স্নাতকের ফাইনাল ইয়ার বা সেমেস্টারের পরীক্ষায় ৩১ ডিসেম্বর, ২০২১-এর মধ্যে পাশ করতে হবে। ইন্টারভিউয়ের সময় তাঁদের ডাকা হলে স্নাতকের মার্কশিট দেখাতে হবে।

বয়সসীমা:

২০২১ সালের ১ এপ্রিল অনুযায়ী, প্রার্থীর বয়স ২১ বছরের কম এবং ৩০ বছরের বেশি হওয়া চলবে না। অর্থাৎ ২০০০ সালের ১ এপ্রিলের পর জন্মগ্রহণ করা প্রার্থীরা আবেদন করতে পারবেন না। আবার ১৯৯১ সালের ২ এপ্রিলের আগে জন্মগ্রহণ করা প্রার্থীদের আবেদনও গ্রহণ করা হবে না।
তবে সরকারের নিয়মানুযায়ী, বয়সের সর্বোচ্চ সীমায় ছাড় রয়েছে। তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীরা পাঁচ বছর ছাড় পাবেন। ওবিসি প্রার্থীদের ছাড় তিন বছরের। এছাড়াও অন্যান্য প্রার্থীদেরও ছাড় রয়েছে।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার https://bank.sbi/careers বা https://www.sbi.co.in/careers-তে গিয়ে আবেদন করতে পারবেন।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ:

১) আবেদন শুরু – ৫ অক্টোবর, ২০২১।
২) আবেদনের শেষ সময়সীমা- ২৫ অক্টোবর, ২০২১।
৩) আবেদন ফি দেওয়ার সময়সীমা – ৫ থেকে ২৫ অক্টোবর, ২০২১।
৪) প্রিলিমিনারি পরীক্ষার কল লেটার ডাউনলোড – আগামী নভেম্বরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহ।
৫) প্রিলিমিনারি পরীক্ষা – আগামী নভেম্বর বা ডিসেম্বর।
৬) প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ঘোষণা – আগামী ডিসেম্বর।
৭) মেন পরীক্ষার কল লেটার ডাউনলোড – আগামী ডিসেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহ।
৮) মেন পরীক্ষা – আগামী ডিসেম্বর।
৯) মেন পরীক্ষার ফলাফল ঘোষণা – আগামী জানুয়ারি।
১০) তৃতীয় পর্যায়ের (ইন্টারভিউ বা ইন্টারভিউ এবং গ্রুপ এক্সারসাইজ) কল লেটার ডাউনলোড – আগামী ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহ।
১১) তৃতীয় পর্যায়ের (ইন্টারভিউ বা ইন্টারভিউ এবং গ্রুপ এক্সারসাইজ) পরীক্ষা – আগামী ফেব্রুয়ারির দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহ।
১২) চূড়ান্ত ফলাফল ঘোষণা – আগামী ফেব্রুয়ারি বা মার্চ।