বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

স্বস্তির খবর! কাবুল থেকে উদ্ধার ৩০০ ভারতীয়, আজই দেশে ফেরানো হতে পারে

১০:৪৮ এএম, আগস্ট ২২, ২০২১

স্বস্তির খবর! কাবুল থেকে উদ্ধার ৩০০ ভারতীয়, আজই দেশে ফেরানো হতে পারে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভয়ঙ্কর হয়ে উঠছে আফগানিস্তানের পরিস্থিতি। তালিবানি দখলে যাওয়ার পর থেকেই অশান্ত কাবুল। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে এই মুহূর্তে চিন্তিত গোটা দেশ, ভীত ভারতীয়রাও। ভারতের কাছে প্রথম লক্ষ্য হল আফগানিস্তানের মাটিতে আটকে থাকা ভারতীয়দের ফেরানো। ইতিমধ্যেই শতাধিক ভারতীয়কে উড়িয়ে নিয়ে এসেছে বায়ুসেনার পণ্যবাহী বিমান সি-১৭ গ্লোবমাস্টার। তবে, এখনও অনেকেই আটকে। শুধু ভারতীয় নাগরিকরাই নন, আফগান শিখ ও হিন্দুদেরও ভারতে আশ্রয় দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

এদিকে, রবিবার এয়ার ইন্ডিয়ার বিশেষ দু'টি বিমান নয়া দিল্লিতে অবতরণ করেছে বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। সেই বিমানেই কাবুল থেকে দিল্লি পৌঁছেছেন নেপালের ২ জন নাগরিকও। তবে, এখনও কাবুলে প্রায় হাজারের উপর ভারতীয় আটকে রয়েছেন বলে খবর। তাঁদের মধ্যে ৩০০ জনকে রবিবারই দেশে ফেরানো হতে পারে বলে খবর। আফগানিস্তান তালিবানদের দখলে যাওয়ার পর থেকেই, সেখানে থাকা ভারতীয়দের ফেরাতে তৎপর কেন্দ্র সরকার।

রবিবার ১.২০ নাগাদ বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন, ‘আফগানিস্তান থেকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হচ্ছে! AI 1956 বিমান ৮৭ জন ভারতীয়কে নিয়ে তাজিকিস্তান থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা হয়েছে। দুজন নেপালি নাগরিককেও সরিয়ে নিয়ে আসা হয়েছে।’

https://twitter.com/MEAIndia/status/1429264740505640960 https://twitter.com/MEAIndia/status/1429169286463975426 https://twitter.com/MEAIndia/status/1429171791054872581

কাবুলের ভারতীয় দূতাবাস থেকে জানানো হয়েছে, কাবুল থেকে দোহায় পাঠানো হয়েছে ১৩৫ জন ভারতীয়কে। সেখান থেকেই ভারতে পাঠান হচ্ছে তাঁদের। গতকাল উদ্ধারকাজ চালানোর সময় খবর আসে যে, কাবুল বিমানবন্দরের সামনে গ্যারেজ থেকে ১৫০ জনকে বন্দি করেছে তালিবান। শনিবার সকালেই কাবুল বিমানবন্দর থেকে ৮৫ জন ভারতীয়কে নিয়ে রওনা দেয় বায়ুসেনার সি-১৩০ জে পণ্যবাহী বিমান। সেই বিমান রওনা হওয়ার পরই, এই ‘অপহরণ’- এর খবর ছড়ায়। বেশ কয়েকটি আফগান মিডিয়া রিপোর্ট দাবি করে যে, ১৫০ জনকে অপহরণ করেছে তালিবানরা।

এদের মধ্যে বেশ কয়েকজন আফগান নাগরিক ও শিখ আফগান থাকলেও অধিকাংশই ছিলেন ভারতীয়। পরে অবশ্য জানা যায় যে, ওই ১৫০ জনের পাসপোর্ট যাচাই করে, তাঁদের ছেড়ে দিয়েছে তালিবানরা। বন্দিদের কোনও ক্ষতি করেনি তালিবানরা, এমনটাই সূত্রের খবর। সংবাদ সংস্থা সূত্রের দাবি, কাবুলে সমস্ত ভারতীয় সুরক্ষিত আছেন। জানা গিয়েছে, ওই ১৫০ জনকে জিজ্ঞাসাবাদ এবং তাঁদের ডকুমেন্টস পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছিল।