বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

লখিমপুর খেরিতে কৃষক মৃত্যুর প্রতিবাদে এবার রেল রোকো ও মহাপঞ্চায়েতের ডাক দিল কৃষক সংগঠন!

১০:৫৪ পিএম, অক্টোবর ৯, ২০২১

লখিমপুর খেরিতে কৃষক মৃত্যুর প্রতিবাদে এবার রেল রোকো ও মহাপঞ্চায়েতের ডাক দিল কৃষক সংগঠন!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উত্তরপ্রদেশের লখিমপুর-খেরিতে গত রবিবার কৃষক বিক্ষোভ চলাকালীন গাড়ির চাকায় পিষ্ট হয়ে ৪ জন কৃষকের মৃত্যু হয়। এরপরেই এই ঘটনাকে ঘিরে রবিবার অগ্নিগর্ভ হয়ে ওঠে লখিমপুর খেরি। অশান্তির মাঝে পড়ে আরও ৪ জনের মৃত্যু হয়। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। এই ঘটনায় নাম জড়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের। আজই সকাল ১০ টার সময় হাজিরা দিয়েছেন লখিমপুর কাণ্ডের মূল অভিযুক্ত আশিস মিশ্র।

এদিকে রবিবারের ওই ঘটনায় কৃষক মৃত্যুর প্রতিবাদে এবার মহাপঞ্চায়েত, রেল রোকোর ডাক দিল কৃষকরা। শনিবার সামাজিক আন্দোলন কর্মী এবং সংযুক্ত কৃষক মোর্চা নেতা যোগেন্দ্র যাদব জানিয়েছেন, আগামী ১২ অক্টোবর লখিমপুর খেরি থেকে শহিদ কিষাণ কলস যাত্রা শুরু করবে সংযুক্ত কৃষক মোর্চা। তিনি বলেন, ‘এদিন সন্ধে ৭ টায় আমরা সাধারণ মানুষের কাছে আবেদন করছি তাঁরা যেন বাড়ির বাইরে ৫ টি মোমবাতি জ্বালান।’ এর পাশাপাশি এই আন্দোলনের অংশ হিসেবে ১৮ অক্টোবর রেল রোকো কর্মসূচি পালিত হবে। এছাড়াও ২৬ অক্টোবর একটি মহাপঞ্চায়েতের ডাকও দেওয়া হয়েছে।

এদিন সংযুক্ত কৃষক মোর্চা নেতা যোগেন্দ্র যাদব দাবী করেন যে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রকে অবিলম্বে গ্রেফতার করতে হবে। শুধু তাই নয়, অজয় মিশ্রকে মন্ত্রীর পদ থেকে সরানোর দাবিও জানিয়েছেন তিনি।

অন্যদিকে, কৃষক নেতা দর্শন পাল বলেন, ‘লখিমপুর খেরির গোটা ঘটনা একটি ষড়যন্ত্রের অংশ। আন্দোলন থেকে কৃষকদের সরানোর উদ্দেশ্যেই তাঁদের আতঙ্কিত করা হচ্ছে।’