আজ থেকে শুরু দক্ষিণেশ্বর মেট্রো পরিষেবা! সময় বা ভাড়া কত? এই তথ্যগুলি না জানলেই নয়

আজ থেকে শুরু দক্ষিণেশ্বর মেট্রো পরিষেবা! সময় বা ভাড়া কত? এই তথ্যগুলি না জানলেই নয় / ছবি সৌজন্যেঃ Facebook Post By @Metrorailkolkata / Representative Image
আজ থেকে শুরু দক্ষিণেশ্বর মেট্রো পরিষেবা! সময় বা ভাড়া কত? এই তথ্যগুলি না জানলেই নয় / ছবি সৌজন্যেঃ Facebook Post By @Metrorailkolkata / Representative Image

আজ, মঙ্গলবার থেকে চালু হল নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি মেট্রোর পরিষেবা। এই মেট্রো পথ চালু হওয়ার ফলে উত্তর থেকে দক্ষিণ ভ্রমণ এখন আরও সহজ হল। এছাড়াও উত্তরের দক্ষিণেশ্বরের সঙ্গে মেট্রোপথের মাধ্যমে দক্ষিণের কালীঘাট জুড়ে যাওয়ার ফলে ভক্ত, তীর্থযাত্রী এবং পর্যটকদেরও বিশেষ সুবিধা হবে বলে মনে করছেন রেলের কর্তারা।

গতকাল ডানলপ সাহাগঞ্জের মাঠ থেকে মেট্রোপথের উদ্বোধন করলেন স্বয়ং দেশের প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদী। মেট্রো ছাড়াও রাজ্যের আরও চারটি রেললাইন সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধন করলেন তিনি। নতুন চালু হওয়া মেট্রো প্রকল্পটিতে ঠিক কোন কোন সময় চলবে ট্রেন? ভাড়াই বা কত? আসুন জেনে নিই বিস্তারিত…

কোন কোন সময় চলবে মেট্রো?
সকাল সাড়ে ৭টা থেকে শুরু হচ্ছে মেট্রোর পরিষেবা৷ চলবে রাত রাত ৯.৩০ অবধি। সকাল সাড়ে ৭টা থেকে সকাল ৮টা অবধি মেট্রো চলবে ১৫ মিনিট অন্তর। সকাল আটটা থেকে সকাল ৯.০৪ অবধি ৮টি মেট্রো চলবে ৮ মিনিট অন্তর। সকাল ৯.০৪ মিনিট থেকে ১১.২৮ মিনিট অবধি ২৪ টি মেট্রো চলবে ৬ মিনিট অন্তর। সকাল ১১.২৮ মিনিট থেকে বিকেল ১৬.৩৬ মিনিট অবধি ৪৪টি মেট্রো চলবে ৭ মিনিট অন্তর। বিকেল ১৬.৩৬ থেকে সন্ধ্যা ৭টা অবধি ২৪টি মেট্রো চলবে ৬ মিনিট অন্তর। সন্ধ্যা ৭টা থেকে ৭.৪২ অবধি ৬টি মেট্রো চলবে ৭ মিনিট অন্তর। সন্ধ্যা ৭.৪২ থেকে ৭.৫০ মিনিটের মধ্যে একটি মেট্রো চলবে। এরপর থেকে সন্ধ্যা ৭.৫০ থেকে রাত ৯.৩০ মধ্যে ১০টি মেট্রো চলবে ১০ মিনিট অন্তর।

সারাদিনে মোট কতগুলি মেট্রো চলবে?

কলকাতা মেট্রো সূত্রে খবর, সারা দিনে সবক’টি মেট্রো দক্ষিণেশ্বর পর্যন্ত চলবে না। এই মুহূর্তে কবি সুভাষ এবং দমদমের মধ্যে সারাদিনে ২৪৪টি মেট্রো চলে। তার মধ্যে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অবধি ৭৯ জোড়া অর্থাৎ ১৫৮টি মেট্রো চলাচল করবে সারা দিনে৷ শনিবার দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের মধ্যে আপ-ডাউনে মোট ১৫৬টি মেট্রো চলাচল করবে।

কত সময় লাগছে?
নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি মেট্রো করে পৌছতে সময় লাগবে সাত মিনিট। এরপর দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অবধি যেতে সময় লাগছে ৬২ মিনিট। দক্ষিণেশ্বর থেকে কালীঘাট অবধি পৌঁছতে মেট্রোর সময় লাগছে প্রায় ৪৪ মিনিট। দক্ষিণেশ্বর থেকে এসপ্ল্যানেড অবধি যেতে সময় লাগছে প্রায় ৩২ মিনিট।
ভাড়া কত?
দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অবধি সর্বোচ্চ ভাড়া ২৫ টাকা। সর্ব নিম্ন ভাড়া নেওয়া হচ্ছে ৫ টাকা। দক্ষিণেশ্বর থেকে বরানগর অবধি মেট্রো ভাড়া মাত্র ৫ টাকা। দক্ষিণেশ্বর থেকে নোয়াপাড়া অবধি ভাড়া ১০ টাকা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.