বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

সুস্থ থাকতে শীতকালে ব্রেকফাস্টে রাখুন এই খাবারগুলি

১১:৪৬ পিএম, ডিসেম্বর ১৭, ২০২১

সুস্থ থাকতে শীতকালে ব্রেকফাস্টে রাখুন এই খাবারগুলি

ব্রাউন ব্রেড: সাধারণত আমরা ব্রেড খেয়ে থাকি। কিন্তু সাদা ব্রেডের থেকে ব্রাউন ব্রেড অনেক বেশি উপকারী। তাই সাদা ব্রেড না খেয়ে ব্রাউন ব্রেড খান। ওটস: ওটস খাওয়া শরীরের পক্ষে খুবই ভাল। ওটস অনেক ভাবে সুস্সাদু বানিয়ে খেতে পারেন। দুধ দিয়ে, খিচুড়ি করে যেটা ভাল লাগে সেভাবেই খেতে পারেন। কিন্তু এটা একই হেলদি থাকবে।

ডালিয়া: ডালিয়া সম্পর্কে তো সবাই জানেন। ডালিয়ার প্রচুর প্রোটিন থাকে এটাও জানেন নিশ্চই। এটি শরীরের জন্য খুব উপকারী। বিভিন্ন রকম সব্জি দিয়ে ডালিয়ার খিচুড়ি বানিয়ে খান খুবই ভালো লাগবে। সুজি: সুজি দিয়ে অনেকরকম খাবার বানিয়ে নিতে পারেন আপনি চাইলেই। এটি দিয়ে ঝাল বা মিষ্টি দুরকমভাবেই সুজি বানিয়ে নিতে পারেন। এতে পেটও যেমন ভরা থাকবে তেমনি শরীরও ভাল থাকবে।

মাখন: সকালের ব্রেকফাস্টে অল্প একটু মাখন খান। মাখন দিয়ে হালকা টোস্ট করে খেতে পারেন সেটিও বেশ উপকারী। চা: শীতের সকালে গ্রিন টি, তুলসী টি, অথবা আদা চা-এর উপকারিতা রয়েছে। এতে তো ক্লান্তি দূর হয়। সাথে শরীরও বেশ সতেজ থাকে।

রুটি: লাল আটার রুটিতে ফাইবার এবং ভিটামিন B রয়েছে। ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে শরীরে উষ্ণ ভাব এনে দেয়। ভিটামিন B দেহকে উষ্ণ রাখে। ডিম: ডিম খেতে সবাই ভালবাসে। সেদ্ধ, হোক বা পোচ প্রোটিন সমৃদ্ধ এই খাবার প্রতিদিনের সকালে খেতেই হবে। ডিমে প্রোটিন ছাড়াও ভিটামিন E, ক্যালসিয়াম, ওমেগা-৩ রয়েছে।

মিক্সড ভেজিটেবিল: মিক্সড ভেজিটেবিলে প্রায় সব ধরনের ভিটামিন, মিনারেলস, ফাইবার থাকে, বিভিন্ন রোগের সাথে লড়াই করতে সক্ষম এই সব্জি। ত্বকের লাবণ্য ফিরে আনতেও এর জুড়ি মেলা ভার। মরশুমি ফল: প্রতিদিনের খাদ্যতালিকায় মরশুমি ফল অবশ্যই রাখুন। যখন যেমন পাওয়া যায় তার মধ্যে যেটি আপনার শরীরে সুট করে সেগুলোই খান।

মধু: শীতকালে মধুর কোনও বিকল্প নেই। গলার খুসখুস কমানোর পাশাপাশি মধু ঠান্ডা লাগা ভাব দূর করে। দুধ: প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ অবশ্যই রাখুন। দুধে যে প্রোটিন থাকে তা শরীরের জন্য উপকারী। কর্নফ্লেক্স: প্রতিদিন একঘেয়েমি খাওয়ার খেতে কারোরই ভাল লাগে না। তাই মাঝে মধ্যে কর্নফ্লেক্স খান। তার মধ্যে ফল মিশিয়েও খেতে পারেন।