CAA-এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দারস্থ কেরল সরকার

Image Source: Google

বিশেষ প্রতিবেদনঃ প্রথমবার কোন রাজ্য CAA-এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দারস্থ হল। কেরলের রাজ্য সরকার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মামলা করেছে সুপ্রিম কোর্টে। CAA কে অসাংবিধানিক ঘোষনা করা হোক, এই দাবি তুলে পানারাই বিজয়নের সরকার মামলা করেছে সুপ্রিম কোর্টে।

১৩১ নং ধারায় মামলা হয়েছে শীর্ষ আদালতে। এই ধারা অনুযায়ী কেন্দ্র ও এক বা একাধিক রাজ্যের মধ্যে সংঘাতের অভিযোগ শুনতে হবে আদালতকে। কেরল সরকারের অভিযোগ, এই নাগরিকত্ব আইন সংবিধানের ১৪, ২১ এবং ২৫ নং ধারাকে অমান্য করছে। তাদের দাবি, “এই আইন পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের হিন্দুদের কথা চিন্তা করছে। কিন্তু শ্রীলঙ্কায় যে তামিল হিন্দুরা রয়েছেন, কিংবা নেপালে যে মাধেশি জনগোষ্ঠী রয়েছে, তাদের কথা ভাবা হচ্ছে না।”

অর্থাৎ, কেরল সরকারের কথায় মানুষের সমানাধিকার খর্ব করা হচ্ছে এই নাগরিকত্ব আইনের মাধ্যমে। এই বিষয়ে পিনারাই বিজয়ন বলেন, “আমাদের রাজ্যে কোনও ডিটেনশন ক্যাম্প করতে দেব না। এই রাজ্যে ধর্মনিরপেক্ষতার নিদর্শন রয়েছে। শুরু থেকেই এখানে গ্রিক, রোমান, আরবী, খ্রিস্টান, মুসলিম-সহ সব সম্প্রদায়ের মানুষ একসঙ্গে বাস করছেন। এটাই আমাদের ঐতিহ্য। এই ঐতিহ্যকে কখনওই নষ্ট হতে দেব না।”

আরও পড়ুনঃ  জুন মাসে একসঙ্গে সূর্য-চন্দ্রগ্রহণ! কীভাবে, কবে দেখতে পাবেন বিরল দৃশ্য?

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.