ভারতীয় দলের কোচ হিসেবে কতটা গুরুত্বপূর্ণ দ্রাবিড়? স্পষ্ট জানালেন কেএল রাহুল

ভারতীয় দলের কোচ হিসেবে কতটা গুরুত্বপূর্ণ দ্রাবিড়? স্পষ্ট জানালেন কেএল রাহুল
ভারতীয় দলের কোচ হিসেবে কতটা গুরুত্বপূর্ণ দ্রাবিড়? স্পষ্ট জানালেন কেএল রাহুল

রবি শাস্ত্রী দায়িত্ব ছাড়ার পরই প্রত্যাশা মতো ভারতীয় ক্রিকেট দলের (সিনিয়র) প্রধান কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন রাহুল দ্রাবিড়। সদ্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপ চলাকালীনই সরকারি ভাবে দ্রাবিড়ের হাতে দলকে সামলানোর দায়িত্বভার তুলে দেয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড৷ আর বিশ্বকাপের পর থেকেই শাস্ত্রীর জায়গায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন ‘দ্য ওয়াল’। সম্প্রতি সিরিজ খেলতে ভারতে আসবে নিউজিল্যান্ড। আর কিউয়িদের বিরুদ্ধেই শুরু হবে সিনিয়র দলের কোচ হিসেবে দ্রাবিড়ের নয়া অভিযান।

এদিকে ‘হেডস্যার’ দ্রাবিড়ের সঙ্গে ক্রিকেটে জীবনের নতুন অধ্যায় শুরুর অপেক্ষায় মুখিয়ে রয়েছেন দলের একাধিক ক্রিকেটার। সেই প্রসঙ্গেই এবার মুখ খুললেন ভারতীয় ক্রিকেটের অন্যতম তারকা কেএল রাহুল। সম্প্রতি টি-২০ ক্রিকেটে অধিনায়ক রোহিত শর্মার ডেপুটির দায়িত্ব পেয়েছেন রাহুল। আর সেই দায়িত্ব পেয়ে তিনি এও বুঝিয়ে দিলেন ভারতীয় দলের কোচ হিসেবে তাঁরই ‘নেমসেক’ আরেক রাহুলের গুরুত্বপূর্ণ ঠিক কতটা!

সম্প্রতি বিসিসিআই-এর এক ভিডিওতে দ্রাবিড়ের ভূয়সী প্রশংসায় মাতলেন কেএল রাহুল। তিনি জানান, “আমি অত্যন্ত ভাগ্যবান যে ওঁর মতো একজনকে দীর্ঘদিন ধরে চিনি। একজন তরুণ ক্রিকেটার হিসেবে আমি ওঁর ক্রিকেট মস্তিষ্ক অনুসরণ করার চেষ্টা করতাম। কর্ণাটকে দেখেছি উনি অত্যন্ত সাহায্য করেন। গোটা দেশের ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েছেন। এখন দ্রাবিড়কে পেয়ে আরও নতুন করে শিখতে পারব। আমরা সবাই জানি উনি ক্রিকেটের কত বড় একটা নাম। আমি ওঁর কোচিংয়ে ইন্ডিয়া এ দলের হয়ে কয়েকটা ম্যাচ খেলেছি। ক্রিকেটটা উনি অসাধারণ বোঝেন। সকলের জন্য এমন একটা পরিবেশ তৈরি করে দেন, যে সবাই স্বাচ্ছন্দ্য বোধ করে। আমাদের সবার কাছে একটা শেখার সুযোগ এসেছে। আমরা আরও ভাল ক্রিকেটার হতে পারব।”

পাশাপাশি সদ্য পাওয়া নিজের ভাইস ক্যাপ্টেনের দায়িত্ব নিয়েও কথা বলেছেন দেশের অন্যতম সেরা ওপেনার-ব্যাটার। রাহুলের কথায়, “এটা অবশ্যই একটা বাড়তি দায়িত্ব। কিন্তু আমি তা উপভোগ করি। সবচেয়ে বড় ব্যাপার ড্রেসিংরুমে এমন একটা পরিবেশ তৈরি করা যেখানে সকলে খুশি থাকবে। মন খুলে নিজের কথা বলতে পারবে।” রাহুলের বক্তব্য থেকে এও স্পষ্ট যে, নতুন দায়িত্বে নতুন পরিবেশে মাঠে নামার জন্য কতটা মুখিয়ে রয়েছেন তিনি।